বিশ্বের বৃহত্তম রুবি নিলামে রেকর্ড দামে বিক্রি

বিশ্বের বৃহত্তম রুবি নিলামে রেকর্ড দামে বিক্রি

আন্তর্জাতিক স্পেশাল

জুন ১০, ২০২৩ ৯:৪০ পূর্বাহ্ণ

নিলামে উঠতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় রুবি (রত্ন পাথর)। গত ৮ জুন নিউইয়র্কের সোথবিস ম্যাগনিফিসেন্ট জুয়েলস অকশনে উঠে এটি। ৫৫ দশমিক ২২ ক্যারেট ওজনের এই রুবির নাম ইসত্রেলা ডি ফিউরা।

সম্প্রতি নিউইয়র্কের সেই নিলামেই রেকর্ড দামে বিক্রি হয়েছে মূল্যবান পাথরটি। নিলামে বিক্রি হওয়া এ যাবৎকালের সবচেয়ে বড় ও দামি রুবি এটাই।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র এক বছর বাগে কানাডার প্রতিষ্ঠান ফুরা জেমস আফ্রিকার মোজাম্বিকের একটি খনিতে রুবিটি আবিষ্কার করে। নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান সোথবিস ম্যাগনিফিসেন্ট জুয়েলস এটি নিলামে তোলে। প্রায় ৩ কোটি ৫০ লাখ ডলারে বিক্রি হয়েছে রুবিটি। বাংলাদেশি মুদ্রায় যা ৩৭ কোটি ৮৭ লাখ টাকার সমান।

রুবিটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, এর গোলাপি রং যা অত্যন্ত বিরল। আর তাই রুবিটি নিয়ে ক্রেতাদের মধ্যে ছিল ব্যাপক আগ্রহ। সোথবিসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ নামে একটি রুবি। ২৫ দশমিক ৫৯ ক্যারেটের ওই রুবিটি মিয়ানমারে আবিষ্কার করা হয়।

২০১৫ সালে সুইজারল্যান্ডের জেনেভায় ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয় সেটি। এটাই এতদিন পর্যন্ত সবচেয়ে দামি রুবির রেকর্ড তারই দখলে ছিল।

গত বছরের জুলাই মাসে মোজাম্বিকের খনি থেকে তোলার সময় ইসত্রেলা ডি ফিউরা রুবিটি ছিল ১০১ ক্যারেটের। এটাকে পরে কেটে ও পলিশ করে ৫৫.২ ক্যারেটে রূপ দেয়া হয়। এর অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে এটি প্রাণবন্ত লাল রঙে পরিণত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *