বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত-মৃত্যুর সবশেষ অবস্থা

স্পেশাল স্বাস্থ্য

এপ্রিল ২২, ২০২২ ১০:০৯ পূর্বাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক: বিশ্বজুড়ে করোনায় চলতি সপ্তাহের শুরু থেকে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। ডেলটা ও ওমিক্রন ধরনের প্রতিরোধে টিকার বুস্টার ও চতুর্থ ডোজ অনেক দেশে দেওয়া শুরু হয়েছে। ফলে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। বিশ্বের এই পরিস্থিতিতে শুক্রবার (২২ এপ্রিল) শনাক্ত কিছুটা কমলেও মৃত্যু কিছুটা বেড়েছে। শুক্রবার (২২ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ১০ হাজার ৫৬০ জন। অন্যদিকে মারা গেছেন ৩ হাজার ২৮৯ জন।

এর আগে বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিশ্বে প্রাণহানি ঘটে প্রায় ৩ হাজার ২২২ জনের। একই সঙ্গে আক্রান্ত হয়েছিলেন ৯ লাখ ৪ হাজার ৭৩ জন। বুধবার (২০ এপ্রিল) আক্রান্ত হন ৫ লাখ ৯৬ হাজার ৫১১ জন। প্রাণহানি ঘটে ২ হাজার ৩০২ জনে।

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা গেছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫০ কোটি ৭৮ লাখ ৪ হাজার ৪২৯ জনে। ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৩৬ হাজার ৩৯৭ জনে।

সংস্থাটি থেকে আরও জানা যায়, এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ২৫ লাখ ৫৩ হাজার ৫৮ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ১৭ হাজার ৬০৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩০ লাখ ৫০ হাজার ৮৭৭ জন সংক্রমিত। মৃত্যু ৫ লাখ ২২ হাজার ৯৫ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৩ লাখ ৩০ হাজার ৬২৯ জন এবং মোট মৃত্যু ৬ লাখ ৬২ হাজার ৫৫৬ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ২ কোটি ৮০ লাখ ৭৬ হাজার ১৭ জন। এর মধ্যে মৃত্যু ১ লাখ ৪৪ হাজার ৭৯৯ জন।

পঞ্চম স্থানে উঠে আসা জার্মানিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত ২ কোটি ৩৯ লাখ ১৫ হাজার ৪৩৭ জন। এর মধ্যে মৃত্যু ১ লাখ ৩৪ হাজার ২৮৪ জন।

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, দক্ষিণ কোরিয়া অষ্টম, ইতালি নবম ও তুরস্ক দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৪২তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *