বিশ্বকাপে জার্মানিকে পেয়ে চিন্তিত নন স্পেন কোচ

খেলা

এপ্রিল ৩, ২০২২ ৯:৪০ পূর্বাহ্ণ

আসন্ন কাতার বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ পর্বে গোছানো হয়ে গেছে দলগুলোর প্রতিপক্ষ নির্বাচন। গ্রুপ ‘ই’ তে আছে স্পেন, জার্মানি, জাপানের মতো শক্ত দলগুলো। গ্রুপটিতে চতুর্থ দল হিসেবে যোগ দেবে কোস্টারিকা অথবা নিউজিল্যান্ড। এদিকে প্রতিপক্ষ জার্মানি সুসজ্জিত দল হলেও তা নিয়ে ভাবনা নেই স্পেন ম্যানেজার লুইস এনরিকের।

শক্তি দিয়ে রুখে দেয়ার ক্ষমতা স্পেনের আছে বলে মনে করছেন লুইস। এদিকে, গ্রুপ ‘বি’ তে অবস্থান ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইরান। ইংল্যান্ডকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে বেশ উচ্ছ্বসিত যুক্তরাষ্ট্র দলের ফরোয়ার্ড ক্রিস্টিয়ান পুলিসিক।

বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর আসরে পুরো বিশ্বকে আতিথেয়তা দেবে কাতার। জমকালো সব আয়োজনের মধ্য দিয়ে গেলো রাতে বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হয়েছে কাতারে। নান্দনিকতার সেরা এই মঞ্চে কে লড়বে কার প্রতিপক্ষ হয়ে, এই ভাগ্য নির্ধারণ পর্বে গেল রাতে নির্ধারিত হয়েছে প্রতিপক্ষ বরণের আনুষ্ঠানিকতা। এখন কেবল ঘণ্টা বাজার অপেক্ষা, আর রেসে জয়ের লক্ষ্য দলগুলোর।

সব মিলিয়ে ৮ টি গ্রুপে এবার যায়গা পেয়েছে মোট ২৯ দল। বাকি তিন দল আসবে জুনের শেষে। এর মধ্যে গ্রুপ ‘ই’ তে অবস্থান করছে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি, স্পেন ও সূর্যোদয়ের দেশ জাপান। জার্মানিকে খুব একটা সহজ প্রতিপক্ষ ভাবা চলে না। কেননা ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের টেক্কা দেওয়া তো আর সহজ কথা হতে পারে না। তার ওপর আবার জার্মানি এখন নতুন কোচের দিক নির্দেশনায় বেশ গোছানো দলে পরিণত হয়েছে। দলের পুনঃগঠনের পর বেশ সফলতাও আছে ল্যোভ শিষ্যদের। যদিও তাতে স্পেনের মুখশ্রীতে কোনোরকম চিন্তার ছাপ দেখা যায়নি। বরং নিজেদের শক্তি সামর্থ্য দিয়ে রুখে দেয়ার চিন্তায় পথ হাটছে তারা।

স্পেন গণমাধ্যমের মুখোমুখি হয়ে স্পেনের কোচ এনরিক বলেন, বিশ্বকাপ ড্র আমাদের জন্য বেশ চমকপ্রদ ও শক্ত মনে হয়েছে। কে জানতো দল গ্রুপ এভাবে গঠিত হবে। জার্মানি তাদের দল সাজাচ্ছে। তাদের নতুন কোচের মাধ্যমে দলে বেশ উন্নতিও লক্ষ্য করা যাচ্ছে। তবে আমরা আমাদের শক্তি দিয়ে তা রুখে দেয়ার সক্ষমতা রাখি। বিশ্বকাপে খেলার সত্যকার ইচ্ছা আমাদের আছে।

তবে, জার্মানির প্রতিক্রিয়া সব সময়ের মতোই সদা হাস্যজ্জ্বল। কেননা দৃঢ়তা আর দক্ষতায় বেশ সহজ যাত্রা হবে বলেই প্রত্যাশা জার্মানি ম্যানেজারের। গ্রুপিং নিয়ে আছে বেশ সন্তুষ্টি।

জার্মান কোচ হ্যান্সি ফ্লিক বলেন, দারুণ গ্রুপিং হয়েছে। আমি মনে করি, আমাদের জন্য খুব ভালো কিছু অপেক্ষা করছে। যেভাবে যাত্রা শুরু হচ্ছে তা নিয়ে আমরা খুশি।

গ্রুপে আছে জাপানও। যাদের দখলে বিশ্বকাপ শিরোপা না থাকলেও ৬ বারের শেষ ১৬ তে পৌঁছানোর রেকর্ড আছে ভালো। তাই খুব একটা সহজ ভাবা যাবে না সূর্যোদয়ের দেশটিকে।

বিশ্বকাপ ড্রয়ের আরেক গ্রুপ বি তে দেখা মিলবে ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইরান। মাঠে দেখা মিলবে প্রতিপক্ষদের, লড়বে জয়ের লক্ষ্যে। এদিকে ড্র অনুষ্ঠানের পর প্রতিক্রিয়া ছিলো যুক্তরাষ্ট্র ফরোয়ার্ড ক্রিস্টিয়ান পুলিসিকের মধ্যে। কেননা, পুলিসিক মনে করছেন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি চেলসি সতীর্থদের সাথে খেলার মতোই স্বাচ্ছন্দ্যপূর্ণ হবে। তবে গ্রুপের বাকি দলগুলো ইউক্রেন, ওয়েলস ও স্কটল্যান্ডকে খেলতে হবে প্লে-অফ ম্যাচ।

যুক্তরাষ্ট্র এই ফরোয়ার্ড বিশ্বকাপ ভাবনা নিয়ে বলেন, বিশ্বকাপে অংশগ্রহণ আমাদের জন্য স্বপ্নের মতো। আমরা সত্যি খুব খুশি। আমার মনে হয়, এটা খুব ভালো ড্র অনুষ্ঠিত হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে খেলা আমাদের জন্য বেশ উত্তেজনারপূর্ণ। ইংলিশরা বড় দল হলেও আমরা গ্রুপিং নিয়ে সন্তুষ্ট।

সব আনুষ্ঠানিকতা প্রায় গুছিয়ে এনেছে ফিফা ও কাতার বিশ্বকাপ আয়োজকরা। এখন শুধু বেলা ফুরিয়ে সূর্য ওঠার অপেক্ষা। এরপরই শুরু জয়ের তাড়নায় ছুটে চলার দৌঁড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *