বিয়ের পর সন্তান কখন নেবেন?

বিয়ের পর সন্তান কখন নেবেন?

স্বাস্থ্য

মে ২২, ২০২৩ ৮:৫১ পূর্বাহ্ণ

বিয়ের পর দম্পতির ঘর আলো করে আসবে সন্তান–এমন প্রত্যাশা থাকে মা-বাবাসহ পরিবারের অন্যান্য সদস্যের। কিন্তু অনেকেই প্রথম সন্তান নেয়ার আদর্শ সময় সম্পর্কে অবগত নন। প্রজনন চক্র সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা থাকলে অনেকটা নিশ্চিতভাবে বিয়ের পরই বাচ্চা নেয়া যায়।

অ্যারেঞ্জ ম্যারেজ বা প্রেম করে বিয়ের ক্ষেত্রে যদিও পাত্রপাত্রী নিজেরা পরিচিত থাকে, কাজেই তাদের পরিকল্পনা মতোই বাচ্চা নেয়া উচিত। বিয়ের জন্য সরকার নির্ধারিত বয়সসীমা ছেলেদের জন্য সর্বনিম্ন ২১ বছর আর মেয়েদের জন্য ১৮ বছর করে দিলেও বিয়ের জন্য উপযুক্ত বয়স হলো ছেলেদের জন্য ২৫-৪৫ বছর এবং মেয়েদের জন্য ২১-২৮ বছর।

নারীর স্বাভাবিক প্রজনন সক্ষম সময়কাল ১২-১৩ বছর থেকে ৪০-৪৫ বছর পর্যন্ত। ৫০ বছরের মধ্যে সাধারণত আমাদের দেশের অধিকাংশ নারী আর মা হতে পারে না। কাজেই ৩০-৩২ বছরের মতো একটা সময় পাচ্ছে একজন নারী বাচ্চা নেয়ার জন্য।

তবে প্রথম বাচ্চা অবশ্যই ২৯ বছর বয়সের মধ্যে নেওয়া উচিত, যা মা ও বাচ্চা এবং পরিবারের সুখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সহায়ক। ৩০ পেরোলে নারীর মা হতে পারার সক্ষমতা ৫০ শতাংশ কমে যায় এবং ৩৫-এরপর এই সম্ভাবনা ৭০ শতাংশ কমে যায়। তবে কোনোভাবেই ১৮ বছরের আগে বিয়ে নয় এবং ২০ বছরের আগে সন্তান নয়। সুস্থ জাতি নিশ্চিত করতে হলে এটা সবার আগে নিশ্চিত করতেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *