বায়ুদূষণে আজ শীর্ষে থাইল্যান্ডের চিয়াং মাই, ঢাকা অষ্টম

দেশজুড়ে স্লাইড

মার্চ ২৬, ২০২৩ ১২:২০ অপরাহ্ণ

আজ বায়ুদূষণে বিশ্বের শীর্ষ শহরগুলোর মধ্যে থাইল্যান্ডের চিয়াং মাই শীর্ষ অবস্থানে রয়েছে। অন্যদিকে তালিকায় বাংলাদেশের রাজধানী অষ্টম অবস্থানে রয়েছে। অর্থাৎ আগের তুলনায় ঢাকার বায়ু কিছুটা স্বাস্থ্যকর হয়েছে। তবে তা এখনো সংবেদনশীল গোষ্ঠীর জন্য ঝুঁকিপূর্ণ। রোববার (২৬ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে এমন চিত্র দেখা গেছে।

এয়ার কোয়ালিটি ইন্ডেক্সে ১৮৯ পয়েন্ট নিয়ে দূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। ১৬০ পয়েন্ট নিয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঘানার রাজধানী আক্রা। একই পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।

অন্যদিকে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর ও করাচি। শহর দুইটির পয়েন্ট যথাক্রমে ১৫৭ ও ১৫৬।

এই তালিকায় অষ্টম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বিশ্বের অন্যতম জনবহুল এই শহরটির পয়েন্ট ১৩১, যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। যদিও গত কয়েক সপ্তাহের তুলনায় বায়ুর মান উন্নত হয়েছে।

বায়ু পরিমাপের এ সূচকে স্কোর ১০১-২০০ এর মধ্যে থাকলে অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। আর স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে ভালো বলে ধরে হয়। ৫১-১০০ মোটামুটি, ১০১-১৫০ পর্যন্ত সতর্কতামূলক ও ২০১-৩০০ এর মধ্যে থাকলে খুবই অস্বাস্থ্যকর বলা হয়। আর ৩০১ এর বেশি স্কোরকে বলা হয় বিপজ্জনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *