৪ খুন : ২৩ ফাঁসির আসামির ব্যাপারে হাইকোর্টের রায় ৪ এপ্রিল

বাইকের পেছনের সিট উঁচু হয় কেন?

ফিচার

মার্চ ১৪, ২০২৩ ৯:৩২ পূর্বাহ্ণ

হয়তো আপনারও একটা মোটরসাইকেল রয়েছে। কিন্তু কখনো খেয়াল করেছেন, সব বাইকের পেছনের সিট খানিকটা উঁচু। কিন্তু কেন? এর নেপথ্যে নিরাপত্তাজনিত কারণসহ সৌন্দর্যের বিষয়টিও জড়িয়ে আছে।

বাইকের পেছনের সিট উঁচু থাকার কারণে এরোডাইনামিক খুব ভালো হয়। আসলে এই ধরনের আকৃতি গাড়ির ব্যালেন্স খুব সুন্দরভাবে বজায় থাকে। যদিও বয়স্ক মানুষরা এই ধরনের বাইক পছন্দ করে না কিন্তু পেছনের সিট কেবল স্টাইলিশ ও সুন্দরের জন্যই না, ওই বাইকটির নিরাপত্তার কথা ভেবেই বানানো হয়।

যেহেতু বাইক দুইজন বসার জন্য বানানো হয়, সুতরাং পেছনে বসা ব্যক্তিরও নিরাপত্তার কথা ভেবেই পেছনে সিট উঁচু রাখা হয়। আসলে স্পোর্টস বাইকগুলো চেইন সর্বদা খোলা থাকে, এই ক্ষেত্রে সিট নিচু করা হলে পেছনে বসা ব্যক্তির পা চেনে লেগে গিয়ে বড়সড় বিপদ ঘটতে পারে।

স্পোর্টস বাইক কমিউটার বাইকের চেয়ে অনেকটাই আলাদা। ইঞ্জিনের পাওয়ার, লুকিং, গেটআপ সবখানেই পরিবর্তন আছে। খেয়াল করলে দেখবেন স্পোর্টস বাইকের পেছনের সিট অনেকটাই উঁচু হয়। কিন্তু কেন? স্পোর্টস বাইকের পিছনের সিট উঁচু করার পেছনে বেশ কয়েকটি কারণ থাকে।

অটোমোবাইল কোম্পানিগুলো যখন কোনো একটি বাহনের ডিজাইন করে, তখন পেছনে একটা লজিক বা কারণ থাকে। দেখতে সুন্দর লাগবে এই ধারণার কারণে মোটরসাইকেলে বৈচিত্র্যময় ডিজাইন করা হয় না। এর পিছনে একাধিক কারণ থাকে।

বাইকের পেছনের সিটকে পিলিয়ন সিট বলে। আসলে সাধারণ বাইকের থেকে স্পোর্টস বাইকগুলোর ক্ষমতা অনেক বেশি এবং তাদের সমতা বজায় রাখার জন্যই এমনটা করা হয়।

যদি স্পোর্টস বাইকগুলোর সিট সাধারণ বাইকের মত বানানো হয় তাহলে আগে ও পেছনের টায়ারের খুব বেশি দূরত্ব থাকবে না, যে কারণে চালানোর সময় বাইকের ব্যালেন্স বিগড়ে যাওয়ার চান্স অনেকটাই বেড়ে যাবে এবং বড় দুর্ঘটনাও ঘটতে পারে। এছাড়াও এর সিট উঁচু করার আরও একটি কারণ হলো যে যাতে টায়ার ও সিটের গ্যাপ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *