বর্ষসেরা ফুটবলার মেসি, সেরা পঞ্চাশেও নেই রোনালদো

বর্ষসেরা ফুটবলার মেসি, সেরা পঞ্চাশেও নেই রোনালদো

খেলা

জানুয়ারি ২৮, ২০২৩ ৯:৩৮ পূর্বাহ্ণ

২০২২ সাল যেন ফুটবল রোমাঞ্চের সর্বোচ্চ স্বাদ দিয়েছে। যেখানে সবচেয়ে বড় ঘটনা ছিল কাতারে দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ শিরোপা জয়। সামনে থেকে এই অর্জনে নেতৃত্ব দিয়েছেন লিওনেল মেসি। যিনি গতবছরের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন।

একদিকে মেসি যেখানে সাফল্যের সর্বোচ্চ চূরায় আরোহণ করেছেন, সেখানে তারই চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর নাম নেই সেরা পঞ্চাশের মধ্যেও।

প্রতিবছর সবদিক বিবেচনা করে সেরা ১০০ ফুটবলার বাছাই করে ইংলিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। তারই ধারাবাহিকতায় এ বছর ২০৬ জনের একটি নির্বাচক প্যানেল সেরা ১০০ জন সেরা ফুটবলারের তালিকা তৈরি করেন। যেখানে ক্যারিয়ারের অন্তিমলগ্নে এসে বিশ্বকাপের শিরোপা জেতা আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি জিতেছেন গার্ডিয়ানের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার।

মেসি ছাড়াও এই তালিকায় সেরা পাঁচে রয়েছেন- কিলিয়ান এমবাপ্পে (২য়) , করিম বেনজেমা (৩য়), আরলিং হালান্ড (৪র্থ) ও লুকা মদ্রিচ (৫ম)। এই তালিকায় ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র রয়েছেন ১২তম স্থানে ও ক্রিস্টিয়ানো রোনালদোর অবস্থান ৫১তম স্থানে।

কাতারের মরুর বুকে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পথে অসামান্য পারফরম্যান্স করেন মেসি। পুরো টুর্নামেন্টে ৭ গোল করার পাশাপাশি ৩টি অ্যাসিস্ট করে জিতে নিয়েছিলেন বিশ্বকাপের গোল্ডেন বলের পুরস্কার। এছাড়া ক্লাব ফুটবলেও ধারাবাহিক ছিলেন পিএসজির এই ফরোয়ার্ড। তাই অনুমেয়ভাবে পুরস্কার যায় মেসির দখলে।

দ্বিতীয় স্থানে জায়গা করে নেয়া কিলিয়ান এমবাপ্পেও ছিলেন দুর্দান্ত ফর্মে। কাতার বিশ্বকাপে ফাইনালে শিরোপা জিততে না পারলেও হ্যাটট্রিক করে টুর্নামেন্টে ৮ গোল করেছিলেন এমবাপ্পে। মেসির আর্জেন্টিনার কাছে বিশ্বকাপের ট্রফি হাতছাড়া হলেও গোল্ডেন বুট জিতেছিলেন এই ফরাসি তারকা।

ক্লাব ফুটবলে দারুণ সময় কাটালেও কাতার বিশ্বকাপটা মোটেই ভালো যায়নি নেইমারের। তার দল ব্রাজিল ছিটকে যায় টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল থেকে, ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে। টুর্নামেন্টে তিনি করেছিলেন ২ গোল। অন্যদিকে রোনালদোর পর্তুগালও কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ে। মরক্কোর বিপক্ষে শেষ চারের লড়াইয়ে তারা হারে ১-০ গোলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *