বজ্রপাত প্রতিরোধে তাল বীজ রোপণ করল বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ

দেশজুড়ে

অক্টোবর ৭, ২০২২ ৫:৪৪ অপরাহ্ণ

মতিউর রহমান সরকার দুখু

বজ্রপাত প্রতিরোধে বাবুটিপাড়া ইউনিয়নে তাল বীজ রোপণ করেছে বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ। সংগঠনটি ইউনিয়নের কৃষকদের বজ্রপাত থেকে বাঁচাতে বাবুটিপাড়া – নোয়াপুষ্করিনী রাস্তায় তাল বীজ রোপণ করে।

রবীন্দ্রনাথ ঠাকুরের তালগাছ কবিতা “তালগাছ একপায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে” এখন কেবল বই এ পাওয়া যায়। দিন দিন তাল গাছের সংখ্যা কমে যাওয়ায় বাংলাদেশে প্রতিবছর অসংখ্য মানুষ বজ্রপাতে নিহত হয়। বিশেষ করে কৃষি জমিতে চাষাবাদ করার সময় আশে পাশে বড় গাছ না থাকার কারণে বজ্রপাতে কৃষকরা মৃত্যুবরণ করে। তাই কৃষকসহ এলাকাবাসীকে বজ্রপাত থেকে রক্ষা করতে তাল বীজ রোপণের উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

এ কার্যক্রমের অংশ হিসেবে মুরাদনগর উপজেলার বাবুটিপাড়া – নোয়াপুষ্করিনী আধা কিলোমিটার রাস্তায় ২২১ টি তাল বীজ রোপণ করা হয়েছে। বীজগুলো সংগঠনের দুইজন সদস্য মোঃ পিয়াস ও মোঃ সাগর আহমেদ সংগ্ৰহ করেন।

সংগঠনটির এক সদস্য মোঃ সাইদুর ইসলাম জানান, ইউনিয়নের মানুষদের বজ্রপাত থেকে বাঁচাতে এবং কৃষকরা যেন তাল গাছের ছায়ায় বসে বিশ্রাম নিতে পারে সেজন্য তারা তাল বীজগুলো রোপণ করছে। সংগঠনটির আরেক সদস্য মোঃ বশির আহমেদ জানান, এ রাস্তায় তালগাছগুলো প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি গ্ৰামের বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে সহায়তা করবে। এছাড়া বাবুই পাখিসহ অনেক পাখির আবাসস্থল হিসেবে কাজ করবে।আমরা চাই এই রাস্তাটিকে একটি দর্শনীয় স্থান হিসেবে রূপান্তরিত করতে যাতে অনেকে এখানে ঘুরতে আসে।

তাল গাছের উপকারিতা বর্ণণা করতে গেলে যেসব বিষয় প্রথমেই নজরে আসে তা হলো : তাল গাছ বজ্রপাত প্রতিরোধে সহায়তা করে, এ গাছ বাবুই পাখিসহ অনেক পাখিকে আশ্রয় দেয়,তালের রস দিয়ে বিভিন্ন পিঠা ও গুড় তৈরি করা যায়,এ গাছ পরিবেশের ভারসাম্য রক্ষা করে,গাছটি ঘূর্ণিঝড় প্রতিরোধে কাজ করে,এ গাছ দিয়ে নৌকাসহ বিভিন্ন আসবাবপত্র তৈরি করা যায়,তালগাছ শীতল ছায়া দেয়,তাল পাতা দিয়ে হাত পাখাসহ বিভিন্ন হস্তশিল্প তৈরি করা যায় যা বেকারত্ব দূর করতে সাহায্য করে, তালগাছ সৌন্দর্যবর্ধনে সহায়তা করে এবং রান্নার কাজে তালপাতা ও তালের বাকল ব্যবহৃত হয়। এছাড়াও তালের বহুবিধ ব্যবহার ও গুণাগুণ রয়েছে।

বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন।ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে ইউনিয়নের সামাজিক কার্যক্রম পরিচালনার জন্য সংগঠনটি প্রতিষ্ঠিত হয়েছে। এরই অংশ হিসেবে সংগঠনটি তাল বীজ রোপণ করছে। কিছুদিন আগে সংগঠনটি বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে।

বাবুটিপাড়া ইউনিয়নের প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বৈশ্বিক উষ্ণতা মোকাবেলায় সংগঠনটি কাজ করছে। প্রতিনিয়ত গ্ৰীণ হাউস গ্যাসের প্রভাবে ওজোনস্তর ক্ষয় হয়ে যাচ্ছে। এর প্রভাবে সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি পৃথিবীতে প্রবেশ করছে। দিন দিন সূর্যের উত্তাপে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়ছে। তাছাড়া বৃক্ষনিধন তো আছেই। তাই সংগঠনের সদস্যরা এসব সমস্যা সমাধানে তাল বীজ রোপণের মাধ্যমে একদিকে যেমন বৈশ্বিক তাপমাত্রা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে অন্যদিকে ইউনিয়নের সাধারণ মানুষরা যেন তাল খেতে পারে সে ব্যবস্থা করে দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *