বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আয়োজনে “রাশিয়া—ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক জ্বালানি সংকটে আমাদের নাগরিক দায়িত্ব” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয় স্লাইড

জুলাই ২৩, ২০২২ ৬:১৭ অপরাহ্ণ

রাশিদা হক কনিকা

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আয়োজনে “রাশিয়া—ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক জ্বালানি সংকটে আমাদের নাগরিক দায়িত্ব” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২২ জুলাই, শুক্রবার বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের ১নং হলরুমে সংগঠনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট ড. মশিউর মালেক এর সভাপতিত্বে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সংগঠনের সভাপতি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি। প্রধান আলোচক ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য রাকসুর সাবেক ভিপি অ্যাডভোকেট নুরুল ইসলাম ঠান্ডু।

সভায় আলোচনায় অংশ নেন সংগঠনের সহ সভাপতি মোহাম্মদ আব্দুস সালাম, যুগ্ম সম্পাদক রাশিদা হক কনিকা, সাহিত্য সম্পাদক, কবি শাহানা জেসমিন, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মনিরুজ্জামান (শাশ্বত মনির), সৌদি আরব রিয়াদ প্রাদেশিক কমিটির যুগ্ম সম্পাদক আরিফুর রহমান কুদ্দুস, সরকারের অতিরিক্ত সচিব কবি সাইফুল ইসলাম, শিক্ষা সম্পাদক ড. আবু তাহের, সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সহ সভাপতি অ্যাডভোকেট বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মনিরুজ্জামান, সুপ্রীম কোর্ট শাখা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আহ্বায়ক অ্যাডভোকেট গৌরাঙ্গ চন্দ্র কর, রংপুর বিভাগীয় সমন্বয়কারী মীর শামিম, আজীবন সদস্য আহসান সামাদ, ভারত কমিটির সহ সভাপতি বিপ্লব গোস্বামী, অ্যাডভোকেট জাকির হোসেন, অ্যাডভোকেট আবু নাসের স্বপন, অ্যাডভোকেট রকিবুল ইসলাম রকিব সহ সংগঠনের কেন্দ্রীয় কমিটি ও সুপ্রীম কোর্ট শাখার নেতৃবৃন্দ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহ সভাপতি অ্যাডভোকেট আব্দুল খালেক মিয়া, ডা. এম এ সালাম, বেলায়েত হোসেন মিনা, কাজী মফিজুল হক ও দেলোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক শহিদুল্লাহ ওসমানী, আবুল খায়ের বাচ্চু মোল্লা, সাংগঠনিক সম্পাদক নুরুল আমিন শাহীন, শিশু বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান, নগর সহ সভাপতি শেখ জালাল আহমেদ, নগর যুগ্ম সম্পাদক হারুন উর রশিদ, নগর নেতা মনিরুল ইসলাম, যুব ফাউন্ডেশনের সমন্বয়কারী টুটুল মোহাম্মদ, সহ সমন্বয়কারী মহিদ জামান, নারায়ণগঞ্জ জেলা সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ, নারায়ণগঞ্জ মহানগর সমন্বয়কারী ফাহিম হোসেন সহ সংগঠনের বহু নেতাকর্মী এবং আইনজীবীবৃন্দ। সভা সঞ্চালনা করেন যুব ক্রীড়া সম্পাদক মোঃ টিপু সুলতান।

পররাষ্ট্রমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, আমরা বিদ্যুতে স্বয়ংসস্পূর্ণ, বিদ্যুতে আমাদের কোনো ঘাটতি নেই, কিন্তু রাশিয়া—ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে সরকার সতর্কতা অবলম্বন করে বিদ্যুৎ কম উৎপাদন করছে। তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিরোধীরা বাংলাদেশের সাথে শ্রীলংকার তুলনা করে যে রটনা রটাচ্ছে তা তাদের অক্ষমতাজনিত অলীক কল্পনা মাত্র।

প্রধান বক্তা নুরুল ইসলাম ঠান্ডু সরকার বিরোধীদের বক্তব্যের তীব্র সমালোচনা করেন এবং সংগঠনের সকলকে এসব সমালোচনার দাঁত ভাঙ্গা জবাব দেওয়ার আহ্বান জানান এবং আগামী নির্বাচনে ঐক্যবদ্ধ থেকে সকল ষড়যন্ত্র মোকাবেলা করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে মশিউর মালেক বলেন, সরকার যে বিদ্যুৎ উৎপাদন কমিয়ে জ্বালানি সাশ্রয় করার পদক্ষেপ নিয়েছে এটা শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের পরিচায়ক। আমাদের এক বছরের জ্বালানি মজুদ আছে। তবে রাশিয়া—ইউক্রেন যুদ্ধ কবে শেষ হবে তা যেহেতু অনিশ্চিত তাই যাতে আমাদের বেশী মূল্যে জ্বালানি কিনতে না হয় তাই এ সতর্কতা। এ সময় আমাদের প্রত্যেক নাগরিকের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। সরকার একা কোনো সংকট মোকাবেলা করতে পারে না। আমাদের উচিত অযথা বিদ্যুৎ খরচ না করা, ফ্যান, লাইট, এসি অযথা না চালানো, গাড়ী নিয়ে অযথা ঘোরাঘুরি করে অতিরিক্ত জ্বালানি খরচ না করা। এ সব ব্যাপারে আমাদের প্রত্যেককে সতর্ক দায়িত্ব পালন করতে হবে, জনসচেতনতা তৈরি করতে হবে।

তিনি সরকারের কাছে দাবী জানান সকল প্রকার মটরযান ও বিলাসী দ্রব্য আমদানী নিষিদ্ধ করে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে হবে।

সভার শেষে উপস্থিত নেতৃবৃন্দের মতামতের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে সংগঠনের সভাপতি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি সংগঠনের সফল সম্মেলন অনুষ্ঠানের স্বার্থে বর্তমান কমিটির মেয়াদ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করার ঘোষণা দেন।

পরিশেষে অনুষ্ঠানের সভাপতি সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *