প্লেবয় ক্লাবের মূল আকর্ষণ এসব তরুণী, অডিশনের পর চলে দীর্ঘ প্রশিক্ষণ

প্লেবয় ক্লাবের মূল আকর্ষণ এসব তরুণী, অডিশনের পর চলে দীর্ঘ প্রশিক্ষণ

ফিচার স্পেশাল

মার্চ ২২, ২০২৩ ১১:১৪ পূর্বাহ্ণ

‘প্লেবয় ক্লাব’; নামটি এখন অনেকের কাছেই পরিচিত। ১৯৬০ সালে এর প্রথম যাত্রা শুরু হয় আমেরিকার শিকাগো শহরে। তার পর যত দিন গড়িয়েছে, ততই প্লেবয় ক্লাবের জনপ্রিয়তা বেড়েছে। ধীরে ধীরে নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি-সহ অন্যত্রও এই ক্লাবের রমরমা বাড়ে।

ক্লাবগুলোর অন্যতম আকর্ষণ ছিল ‘বানি’দের নিয়ে। প্রশ্ন করতেই পারেন, ‘বানি’ কি? হোটেলে যেমন খাবার পরিবেশন করার বেয়ারা থাকেন, প্লেবয় ক্লাবগুলোতে থাকেন নারী বেয়ারা। অর্থাৎ যে সব নারী খাবার বা পানীয় পরিবেশন করেন, তাদেরকেই ‘বানি’ বলে ডাকা হয়।

প্লেবয় হোটেলে ‘বানি’দের নিয়ে কৌতূহলের অন্ত নেই। অনেকেই এই ‘বানি’দের দেখতেই ওই ক্লাবগুলোতে ভিড় জমান। তাদের লাস্যময়ী হতেই হয়। তবে প্লেবয় ক্লাবগুলোতে কোনো অতিথির সংস্পর্শেই ঘেঁষতে পারেন না ‘বানি’রা। তাদের জীবনে চাকচিক্যের ঘাটতি নেই। তবে প্রতিনিয়ত এক কঠোর শৃঙ্খলা মেনে চলতে হয় তাদের।

প্লেবয় ক্লাবগুলোতে ‘বানি’দের চাহিদা তুঙ্গে থাকে। রুপালি পর্দার নায়িকাদের নিয়ে জনমানসে যে উন্মাদনা থাকে, তেমন ‘বানি’দের নিয়েও সেই আকর্ষণ রয়েছে। ‘বানি’ হওয়া কিন্তু চাট্টিখানি কথা নয়! চাইলেই সকলে হতে পারেন না। কাঠখড় পুড়িয়েই ‘বানি’ হওয়া যায়। অভিনেত্রী হওয়ার আগে যেমন নারীদের অডিশন দিতে হয়। ‘বানি’দের ক্ষেত্রেও ঠিক তেমনটাই করা হয়। অর্থাৎ, কোন তরুণীকে ‘বানি’ হিসাবে বেছে নেয়া হবে, এ জন্য অডিশনের আয়োজন করা হয়।

‘বানি’ পদের জন্য বহু তরুণীই অডিশনে শামিল হন। তবে সকলের ভাগ্যে শিকে ছড়ে না। অডিশনের মাধ্যমে যোগ্য ‘বানি’কে বেছে নেয়া হয়। তার পর সেই তরুণীদের ‘বানি’ হওয়ার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। প্লেবয় ক্লাবে অতিথিদের সঙ্গে কেমন আচরণ করতে হবে, এ নিয়ে চলে দীর্ঘ প্রশিক্ষণ পর্ব।

প্লেবয় ক্লাবগুলোতে থাকেন নারী বেয়ারা। ছবি: সংগৃহীত

প্লেবয় ক্লাবগুলোতে থাকেন নারী বেয়ারা। ছবি: সংগৃহীত

একাধিক বিধিনিষেধ মেনে চলতে হয় ‘বানি’দের। সব সময়ই কঠোর অনুশাসনের মধ্যে থাকতে হয় তাদের। যেমন চুইংগাম চিবোনো বা মদ্যপান নিষিদ্ধ। আবার সিগারেটটি কীভাবে ধরতে হবে, সেই কায়দা নিখুঁত করে রপ্ত করতে হয় তাদের। কাজে নেয়ার আগে তাদের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়। তারা কোনো যৌনরোগে আক্রান্ত কি-না, সেটাও খতিয়ে দেখা হয়।

নিউইয়র্কের প্লেবয় ক্লাবে ‘বানি’ হিসাবে কাজ করেছিলেন গ্রোলিয়া স্টেইনেম। অতীতের সেই অভিজ্ঞতার কথা সংবাদমাধ্যমে জানিয়েছিলেন তিনি। বলেছিলেন, পেশাদার জীবনে ঢোকার পর রোজই তাদের ওজন মাপা হত। দেখা হত, তাদের ওজন নিয়ন্ত্রণে রয়েছে কি না। বিমানসেবিকাদের মুখে যেমন সব সময় হাসি থাকতেই হবে। ঠিক তেমনই সব সময় হাসিমুখ ধরে রাখতে হয় বানিদের। ব্যক্তিজীবনে ঝড়ঝাপটা হলেও তার প্রভাব যাতে তাদের চেহারায় না ফুটে ওঠে, সে ব্যাপারে সর্বদা সতর্ক থাকতে হয়।

১৯৮১ সালে ‘বানি’ হিসেবে কাজ করেছিলেন বিলি উইলসন। তিনি বলেছিলেন, ‘যখন আপনি ‘বানি’ হিসাবে কাজ করছেন, আপনার মনে হতেই পারে যে আপনি ছোটখাটো খ্যাতনামী। অনেক সুযোগ সুবিধা পাওয়া যায়।’

‘বানি’দের নিয়ে আগ্রহের নেপথ্যে রয়েছে তাদের বেশভূষা। তাদের পোশাককে ‘বানি স্যুট’ বলা হয়। প্লেবয় ম্যাগাজিনের লোগোয় একটি খরগোশকে দেখা যায়। তার গলায় বাঁধা থাকে কালো টাই। খানিকটা এর আদলেই ‘বানি’দের পোশাক বানানো হয়। অর্থাৎ, ‘বানি’ স্যুটের মধ্যে থাকে ওই রকম কালো টাই, কলার, কাফ। এমনকি, গুটিপাকানো লেজও থাকে।

‘বানি’দের পোশাক লাস্যময়ী হয়। তবে তারা কোনো গয়না পরতে পারেন না। তাদের পোশাক সব সময় পরিচ্ছন্ন রাখতে হয়। এমনকি, রূপচর্চাতেও নজর দিতে হয়। এক কথায়, নিজের যত্ন নিতে হয় প্রত্যেক ‘বানি’কে। তারা যদি নিয়ম ভাঙেন, তা হলে চাকরি জীবনে বিপাকে পড়তে পারেন তারা। তাই সর্বদা কাজের সময় সতর্ক থাকেন তারা।

‘বানি’দের দেখভালের জন্য এক জন নারীকে রাখা হয়। ছবি: সংগৃহীত

‘বানি’দের দেখভালের জন্য এক জন নারীকে রাখা হয়। ছবি: সংগৃহীত

বিভিন্ন ধরনের ‘বানি’ হয়। যেমন ‘ডোর বানি’, ‘সিগারেট বানি’, ‘ফ্লোর বানি’, ‘ফাইন ডাইনিং বানি’। ‘বানি’দের স্পর্শ করার অধিকার নেই অতিথিদের। এমনকি, ক্লাবে আগত অতিথিদের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ানো বা তাদের সঙ্গে ডেট করা নিষিদ্ধ।

‘বানি’দের দেখভালের জন্য এক জন নারীকে রাখা হয়। যিনি ‘বানি মাদার’ নামে পরিচিত। ‘বানি মাদার’-এর ভূমিকা খানিকটা কর্পোরেট অফিসের এইচআরের মতো। ‘বানি’দের ভালো-মন্দ দেখা তার দায়িত্বের মধ্যে পড়ে। নিয়োগের ক্ষেত্রেও তার ভূমিকা থাকে। কোন ‘বানি’ কখন ক্লাবে আসবেন, অর্থাৎ শিফট, সেটাও ঠিক করে থাকেন ‘বানি মাদার’।

ষাটের দশকে যখন প্লেবয় ক্লাব খুলেছিল, সেই সময় যারা ‘বানি’ হিসাবে কাজ করতেন, তারা মোটা অঙ্কের পারিশ্রমিক পেতেন। সেই অঙ্কটা এতটাই বেশি যে, নিজেরাই বাড়ি কিনতে পারতেন বানিরা। তাই বিধিনিষেধ মেনে চলতে হলেও অনেক তরুণীই ‘বানি’ হওয়ার জন্য মুখিয়ে থাকতেন সেই সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *