প্রতিদিন ওমরাহ পালন করছেন ২ লক্ষাধিক মুসল্লি

ধর্ম স্লাইড

এপ্রিল ২৪, ২০২২ ১০:৩৭ পূর্বাহ্ণ

পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকে এ পর্যন্ত পবিত্র ওমরাহ হজ পালন করেছেন ৪০ লাখেরও বেশি মুসল্লি। আর এখনো প্রতিদিন দুই লাখের বেশি ধর্মপ্রাণ মুসল্লি ওমরাহ পালন করছেন।

সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ক্রাউড ম্যানেজমেন্ট বিভাগ বলছে, ইতিমধ্যেই পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকে এ পর্যন্ত প্রায় ৪০ লাখেরও বেশি মুসল্লির ওমরাহ হজ পালনের ব্যবস্থা ও নিরাপত্তা নিশ্চিত করেছে তারা।

ক্রাউড ম্যানেজমেন্ট বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ওসামা আল-হুজাইলি জানান, রমজান মাসের প্রথম দিন থেকে এ পর্যন্ত ৪২ লাখ মুসল্লি ওমরাহ হজ পালনের জন্য মক্কার গ্র্যান্ড মসজিদে প্রবেশ করেছেন।

তিনি আরও জানান, মুসল্লিদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে, গ্র্যান্ড মসজিদে প্রবেশ করা সব মুসল্লিকে সুরক্ষিত রাখতে এবং বয়স্ক ও প্রতিবন্ধকতাসম্পন্ন ব্যক্তিদের সাহায্য করতে কর্তৃপক্ষ সর্বদা কাজ করে যাচ্ছে।

করোনার ধকল কাটিয়ে আগের রূপে ফিরেছে পবিত্র নগরী মক্কা। দুই বছরের বেশি সময় পর ওমরাহ পালনের সুযোগ পাওয়ায় সৌদি আরবের এই শহরটিতে ঢল নেমেছে লাখো মুসল্লির। তিল ধারণের ঠাঁই নেই মাসজিদুল হারামে।

ওমরাহ পালনের সুযোগ পাওয়ায় সন্তুষ্ট বাংলাদেশিরাও। গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে আরও বেড়েছে মুসল্লিদের ভিড়। পবিত্র রমজান মাসে মহান আল্লাহর নৈকট্যলাভের আশায় মুসল্লিদের ঢল নেমেছে মক্কা ও মদিনায়। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিদিনই ওমরাহ পালনে যাচ্ছেন অসংখ্য মানুষ।

মুসল্লিদের চাপ বাড়ায় নানা ব্যবস্থা নিয়েছে সৌদি প্রশাসন। পবিত্র কাবা চত্বরের ভিড় এড়াতে ইতেমারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে করতে হয় আবেদন। অনুমতি ছাড়া মক্কায় তাওয়াফ ও মদিনায় জিয়ারত করলে গুনতে হবে ১০ হাজার রিয়াল জরিমানা।

এ ছাড়াও মদিনায় মসজিদে নববীতে রওজা জিয়ারতে পাঁচ বছর বয়সের নিচে কেউ প্রবেশ করতে পারবে না বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *