পবিত্র হজ সামনে রেখে মক্কা ও মদিনায় নিরাপত্তা জোরদার

ধর্ম

জুলাই ১, ২০২২ ৯:৫০ পূর্বাহ্ণ

পবিত্র হজ সামনে রেখে সৌদি আরবের পবিত্র দুই শহর মক্কা ও মদিনায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। হজ চলাকালে হাজিদের নিরাপত্তায় পুরুষের পাশাপাশি থাকবে নারী সেনা সদস্য। এদিকে সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশি হজযাত্রীরা।

পবিত্র হজে হাজিদের নিরাপত্তায় সৌদিতে পুরুষ সেনা সদস্যদের পাশাপাশি নারী সেনাদের একটি দল নিয়োগ দিয়েছে সৌদি সরকার। মক্কা ও মদিনায় তাদের মোতায়েন করা হবে।

এক সময়ের রক্ষণশীল সমাজব্যবস্থা থেকে বেরিয়ে বিভিন্ন সামাজিক উন্নয়নের উদ্যোগ নিয়েছেন বর্তমান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ‘ভিশন ২০৩০’ নামের সংস্কার পরিকল্পনায় সৌদি সেনাবাহিনীতে নারীদের অংশগ্রহণ নিশ্চিতের কথা জানিয়েছে সৌদি সরকার।

এরই অংশ হিসেবে এবারের পবিত্র হজে হাজিদের নিরাপত্তায় নারী সেনাদের একটি দল নিয়োগ দেয়া হয়েছে। তারা পবিত্র মক্কা ও মদিনায় হজ সংশ্লিষ্ট এলাকাগুলোতে অবস্থান করবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এতে সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশ থেকে আগত হজ যাত্রীরাও।

করোনা সংকট কাটিয়ে চলতি বছর দেশি-বিদেশি ১০ লাখ মুসল্লি নিয়ে এবছরের পবিত্র হজ পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। বাংলাদেশ থেকে অংশ নেয়ার কথা রয়েছে ৬০ হাজার মুসল্লির।

বুধবার (২৯ জুন) সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আর ৯ জুলাই সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে উদ্‌যাপিত হবে পবিত্র ঈদুল আজহা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *