পদ্মাসেতুতে মোটরসাইকেল চালাতে যে সব শর্ত মানতে হবে

পদ্মাসেতুতে মোটরসাইকেল চালাতে যে সব শর্ত মানতে হবে

জাতীয় স্লাইড

এপ্রিল ১৯, ২০২৩ ১১:২৩ পূর্বাহ্ণ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পদ্মাসেতুতে পরীক্ষামূলকভাবে আগামী বৃহস্পতিবার সকাল ৬টা থেকে মোটরসাইকেল চালানো যাবে। তবে এর জন্য মোটরসাইকেল চালকদের কিছু শর্ত মানতে হবে। শর্ত না মানলে আবার পদ্মাসেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেওয়া হবে।

মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

শর্তগুলো হলো-

নির্ধারিত টোল দিয়ে পদ্মাসেতুতে ওঠতে হবে।

মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোলবুথ ও লেন ব্যবহার করতে হবে।

কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না, ওভারটেকও করা যাবে না।

সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে পদ্মাসেতু পারাপার হতে পারবে।

চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তাসামগ্রী ব্যবহার করতে হবে।

কোনো অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না।

চালকসহ সর্বোচ্চ দুই জন মোটরসাইকেলে চড়তে পারবেন।

শর্তগুলো মেনে মোটরসাইকেল চালকদের পদ্মাসেতু ব্যবহার করতে বলা হয়েছে। শৃঙ্খলা না মানলে মোটরসাইকেল চলাচলের এ সুযোগ বাতিল করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পদ্মাসেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভা শেষে বিষয়টি জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উল্লেখ্য, গত বছর ২৫ জুন উদ্বোধন করার পর দিন যানবাহন চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হয়। প্রথম দিন বিপুল সংখ্যক মোটরসাইকেল সেতু দিয়ে পার হয়। টাকার বিনিময়ে বাইকে করে সেতু পার করে দেওয়ার অভিযোগও ওঠে। এর মধ্যেই ওই দিন রাতে এক মোটরসাইকেল দুর্ঘটনায় দুই জন মারাত্মক আহত হন। ওই দুর্ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় আলোচনা-সমালোচনা। পরের দিন ২৭ জুন থেকে সেতুটি দিয়ে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *