ন্যায়বিচার নিশ্চিতে বিচারকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

জাতীয় স্লাইড

আগস্ট ৩, ২০২২ ৯:০২ পূর্বাহ্ণ

দেশের জনগণ যেন দ্রুত ন্যায়বিচার পায়; সে ব্যাপারে বিচারকদের আরো সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) চেয়ারম্যান ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল রাষ্ট্রপতির কাছে কমিশনের ‘বার্ষিক প্রতিবেদন-২০২১’ জমা দেওয়ার সময় এ আহবান জানান তিনি।

রাষ্ট্রপতি এ সময় বিচারকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে সময়োপযোগী প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, বৈঠকে প্রতিনিধিদল কমিশনের সার্বিক কার্যক্রমের পাশাপাশি দাখিল করা প্রতিবেদনের সারমর্ম রাষ্ট্রপতিকে অবহিত করে।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার, অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার এবং জেলা ও দায়রা জজ এএইচএম হাবিবুর রহমান ভূঁইয়া।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জুডিসিয়াল সার্ভিস কমিশনের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং কমিশনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় প্রয়োজনীয় সহায়তা দেওয়ারও আশ্বাস দেন।

এ সময় উপস্থিত ছিলেন- রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান।

প্রসঙ্গত, জুডিসিয়াল সার্ভিস কমিশন একটি সরকারি কমিশন, যা বাংলাদেশে বিচারক নিয়োগ ও পরীক্ষার জন্য দায়িত্ব পালন করে থাকে। এই কমিশন বেশিরভাগই সুষ্ঠু নিয়োগ বজায় রাখার জন্য পরিচিত। এর মাধ্যমে বাংলাদেশের বিচার বিভাগে সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরা নিয়োগ পাচ্ছেন। এর অধীনে নিয়োাগপ্রাপ্ত বিচারকরা বাংলাদেশের ন্যায়বিচার প্রদান ব্যবস্থায় একটি যুগোপযোগী  ভূমিকা পালন করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *