নীল জিন্স পরা নিষেধ, নারীদের জন্য আরো নীতি

নীল জিন্স পরা নিষেধ, নারীদের জন্য আরো নীতি

ফিচার

অক্টোবর ৩১, ২০২২ ৯:৩৬ পূর্বাহ্ণ

নারী-পুরুষ উভয়ের পোশাকে জনপ্রিয় আউটফিট জিন্স। বিশেষ করে নীল রঙের জিন্স অধিক জনপ্রিয়। সম্প্রতি দেখা যাচ্ছে  ফ্যাশন ইনফ্লুয়েন্সাররা শাড়ি দিয়েও জিন্স স্টাইল করে ফেলছেন। আর এত সুন্দর একটা আউটফিটকে স্টাইল করবেন না কেন বলুন?

যদিও স্কিনি থেকে নন স্কিনি, বেল বটমস এবং ইন্ডিগো ব্লু থেকে নানা প্যাস্টেল শেড হয়ে থাকে। সব ধরনের জিন্সই খুব জনপ্রিয়।

উত্তর কোরিয়ায় নানা ধরনের বিধি-নিষেধ চালু আছে। নিষিদ্ধকরণের কথা আমরা জানতে পেরেছি। পোশাক নিয়েও নানা ধরনের নিয়ম সেখানে চালু আছে। বিশেষ করে, নারীদের উপরেই নানা নিয়মের ভার চাপিয়ে দেওয়া হয়। সেই উত্তর কোরিয়াতেই একবার নীল জিন্স পরা নিষিদ্ধ করা হয়। নীল রঙের জিন্স বা ইন্ডিগো ব্লু জিন্স উত্তর কোরিয়ার মানুষেরা পরতে পারেন না।

এমনকি অন্যান্য ক্ষেত্রেও নানা বিধি নিষেধ আনা হয়। যেমন একইসঙ্গে পিয়ারসিং করা বন্ধ করা হয়। অনেক ধরনের হেয়ারস্টাইলও ব্য়ান করা হয় সেখানে।

নীল জিন্স পরা বন্ধের কারণ

উত্তর কোরিয়ার শাসকের মতে, এটি আমেরিকার সাম্রাজ্যবাদের প্রতীক। তাই এই নীল জিন্সকে নিষিদ্ধ করা হয়েছে সেদেশে। পাশাপাশি পশ্চিমী ইনফ্লুয়েন্স এড়িয়ে যাওয়ার জন্য নানা ধরনের হেয়ারস্টাইল ও পিয়ারসিংয়ের উপরেও নিষেধাজ্ঞা চালু আছে।

>>উত্তর কোরিয়াতে ব্যান করা হয় স্কিনি জিন্সও। নীল জিন্সের পরে এই স্কিনি জিন্স পরাও বন্ধ সেদেশে। উত্তর কোরিয়ায় একটি সংবাদপত্রের রিপোর্টে ঠিক এই উল্লেখ করা হয়েছিল। সেই রিপোর্টে উল্লেখও করা হয় যে, জিন্স ও কিছু বিশেষ হেয়ারস্টাইলের উপর নিষেধ আরোপ করেছেন উত্তর কোরিয়া। শুধুমাত্র জামাকাপড়েই এই নিষেধাজ্ঞা আছে তা নয়, আরো অনেক জিনিসের উপরেই নিষেধাজ্ঞা জারি করেছেন তিনি।

রিপোর্ট অনুযায়ী, কিম জং উন উত্তর কোরিয়ায় স্কিনি জিন্স পরা নিষিদ্ধ করেছিলেন। তিনি বলেছিলেন, এই পোশাক ক্যাপিটালিজম দ্বারা উদ্বুদ্ধ। যুব সম্প্রদায় এই পশ্চিমী পোশাকের উপর বেশি আগ্রহী হয়ে পড়ছে। এই নিয়ে বেশ চিন্তিত তিনি।

কিমের বোন ও স্ত্রীকে এই নিয়ম মানতে হয়। তাদের সবরকম পোশাক পরার অধিকার নেই।

নারীরা শুধুই ট্র্যাডিশনাল ড্রেস ও স্কার্ট পরতে পারেন। স্কার্টের ঝুল কতটা হবে, তা ঠিক করে দেওয়া আছে। হাঁটু বা হাঁটুর নিচ পর্যন্ত স্কার্ট পরতে পারেন মেয়েরা। স্কার্ট যেন খুব চাপা না হয়। বরং, ঢিলেঢালা স্কার্ট পরতে হয় সেখানে। একইসঙ্গে টপ ও ব্লেজারও যেন খুব চাপা না হয়। ঢিলে টপ বা ব্লেজারে স্টাইলিং করতে হয় তাদের।

হিলসেও আছে বিধি নিষেধ

কিম জং উনের বোন এবং স্ত্রীকে কখনো হাই হিলস পরতে দেখা যায় না। তারা বেশিরভাগ সময়েই কিটেন হিলস পরেন। কারণ, তাদের হাই হিলস পরার অনুমতি নেই। তারা পাম্প বা স্ট্র্যাপ হিলস পরতে পারেন।

উত্তর কোরিয়ায় এইরকম নানা ধরনের ফ্যাশন ব্যান আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *