নির্বাচনের পুরো ফলাফল বাতিলের সিদ্ধান্ত নিতে পারবে না ইসি

নির্বাচনের পুরো ফলাফল বাতিলের সিদ্ধান্ত নিতে পারবে না ইসি

জাতীয় স্লাইড

মে ১৯, ২০২৩ ৯:০৭ পূর্বাহ্ণ

নির্বাচনের পুরো ফলাফল বাতিলের সিদ্ধান্ত নিতে পারবে না নির্বাচন কমিশন (ইসি)। তবে অনিয়ম হলে কেন্দ্রের ফলাফল বাতিল করতে পারবে বলে মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার গণপ্রতিনিধিত্ব আইন-২০২৩ মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মনোনয়ন দাখিলের আগের দিন পর্যন্ত ঋণ পরিশোধ করলে নির্বাচনে অংশগ্রহণ করা যাবে। আপিল করা যাবে রিটার্নিং কর্মকর্তার যেকোনো সিদ্ধান্তের বিরুদ্ধে।

এর আগে বৃহস্পতিবার বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিসভা-বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ) প্রতিবেদন উল্লেখ করে মো. মাহবুব হোসেন জানান, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে মন্ত্রিসভার বৈঠকে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৪ দশমিক ৮১ শতাংশ।

তিনি জানান, সরকারের ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে (১ জানুয়ারি ২০২৩ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত) মন্ত্রিসভার ৬টি বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময়ে গৃহীত সিদ্ধান্ত ৫৪টি। বাস্তবায়িত সিদ্ধান্ত ৩৫টি (৬৪.৮১ শতাংশ)। বাস্তবায়নাধীন সিদ্ধান্ত ১৯টি (৩৫.১৯ শতাংশ)।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, এ সময়ে অনুমোদিত নীতি/কর্মকৌশল ২টি। অনুমোদিত চুক্তি/প্রটোকল ২টি। সংসদে পাস হওয়া আইন ১০টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *