নতুন ৬ ফিচারে ইনস্টাগ্রাম ব্যবহার হবে আরও আকর্ষণীয়

বিজ্ঞান ও প্রযুক্তি

এপ্রিল ৩, ২০২২ ৯:৪৩ পূর্বাহ্ণ

সব সামাজিক যোগাযোগমাধ্যমকে পেছনে ফেলে ঝড়ের গতিতে এগিয়ে চলেছে ইনস্টাগ্রাম। লাফিয়ে বাড়ছে এই অ্যাপের ব্যবহারকারীর সংখ্যা। আর এই জনপ্রিয়তার কথা মাথায় রেখে আরও বেশি করে ব্যবহারকারীদের নজর কাড়তে একাধিক নতুন ফিচার নিয়ে হাজির হলো ইনস্টাগ্রাম। এবার এই প্ল্যাটফর্ম ব্যবহার হয়ে উঠবে আরও আকর্ষণীয়। চলুন, একনজরে দেখে নেওয়া যাক কী কী নতুনত্ব এলো ইনস্টাগ্রামে।

  • এবার থেকে ইনস্টাগ্রাম ফিড দেখার সময়ই কোনো মেসেজের উত্তর দেওয়া যাবে। তার জন্য আলাদা করে ইনবক্সে ঢোকার প্রয়োজন হবে না। আগে কোনো মেসেজ দেখতে হলে সরাসরি ক্লিক করতে হতো ইনবক্সে। এবার আপনি ইনস্টাগ্রাম ফিডে থাকাকালীন আপনাকে একটি ব্যানার শো করবে। সেটিতে ক্লিক করলেই রিপ্লাই বক্স খুলে যাবে। ফলে আর ইনবক্সে ঢোকার প্রয়োজনও হবে না।
  • এখন থেকে ফিডে দেওয়া ‘সেন্ড’ বোতামটি ট্যাপ করে হোল্ড করলেই একটি বাবল খুলে যাবে। সেখানেই দেখতে পাবেন নিজের কাছের বন্ধুদের। ইনস্টাগ্রামের ভাষায় যাকে বলে ক্লোজ ফ্রেন্ড। অনায়াসেই সেই কনটেন্টটি পাঠিয়ে দেওয়া যাবে কাছের বন্ধুদের। অর্থাৎ, কোনো পোস্ট বা মিম শেয়ার করা এখন আরও সহজ হবে।
  • কারা এই মুহূর্তে অনলাইনে রয়েছেন, সেটি শো করার ফিচারটিও আপগ্রেড করা হয়েছে। এতদিন পর্যন্ত যারা অনলাইন থাকত, তাদের ডিসপ্লে ছবির ওপর সবুজ একটি ডট দেখাত। তবে এবার ইনবক্সের একেবারে ওপর তালিকার মতো একসঙ্গে দেখে নেওয়া যাবে কারা অনলাইনে। এ ক্ষেত্রে অবশ্য সবুজ ডটটিই ভেসে উঠবে স্ক্রিনে।

    এবার থেকে অ্যাপল মিউজিক, অ্যামাজন মিউজিকের মতো প্ল্যাটফর্ম থেকে ইনস্টাগ্রামেই গান শেয়ার করতে পারবেন। চ্যাট বক্সে একটি ৩০ সেকেন্ডের প্রিভিউ পাবেন। সেখান থেকেই শুনে নেওয়া যাবে গান।

  • এবার ইনস্টাগ্রামে চুপিসারে মেসেজ পাঠিয়ে দিতে পারবেন প্রিয়জনকে। শুধু মেসেজের আগে @silent টাইপ করতে হবে। তাহলে নির্দিষ্ট সেই মেসেজের কোনো নোটিফিকেশন যাবে না। এ কারণেই এর নাম সাইলেন্ট মেসেজ।
  • এখন থেকে গ্রুপ চ্যাটেও পোল তৈরি করা সম্ভব। ধরুন, ইনস্টা গ্রুপের বন্ধুরা কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলেন। কোথায় যাবেন, গ্রুপেই পোল করে ঠিক করে নিতে পারেন পছন্দের জায়গা। এমন ফিচার যে ইউজারদের মন ছোঁবেই, তা বলতেই হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *