নতুন বল ‘আল হিলম’এ কেনো সেমিফাইনাল, যা জানালো ফিফা

নতুন বল ‘আল হিলম’এ কেনো সেমিফাইনাল, যা জানালো ফিফা

খেলা স্পেশাল

ডিসেম্বর ১৩, ২০২২ ৮:১৬ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপের আনন্দ আয়োজন শেষ প্রান্তে। মাঠে গড়াবে সেমি-ফাইনালের খেলা। মঞ্চও প্রস্তুত কাতার বিশ্বকাপের সেমির মহারণের। বাকি আছে সব মিলিয়ে আর মাত্র চার ম্যাচ। আর এই ম্যাচগুলি খেলা হবে ‘আল হিলম’ নামের নতুন বলে।

এতোদিন খেলা হয় ‘আল রিহলা’ নামের বল দিয়ে। সময় এবার শেষ। সেমিতে থেকে শুরু হওয়া নতুন বলের নাম দেওয়া হয়েছে ‘আল হিলম’ এটি আরবি শব্দ। যার অর্থ ‘স্বপ্ন’।

অর্থাৎ এখন থেকে শুরু হচ্ছে চার দলের ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখা। আর তাই হয়তো আয়োজকরাও বিষয়টি মাথায় নিয়ে নতুন বলের পরিকল্পনা সাজান।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা রোববার এক বিবৃতি দিয়ে জানায় নতুন বলের বিষয়টি। এই বলও তৈরি করেছে জার্মানির ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস।

‘আল রিহলা’র মতো ‘আল হিলম’ বলেও থাকছে ‘কানেক্টেড বল’ প্রযুক্তি, যা ম্যাচ অফিসিয়ালদের দ্রুত এবং আরও সঠিকভাবে সিদ্ধান্ত নিতে সাহায্য করছে।

নতুন বলের নকশায় ত্রিভুজাকৃতির প্যাটার্ন রাখা হয়েছে, সঙ্গে রয়েছে সোনালি আভা, যা আয়োজক শহর দোহার চারপাশে চকচকে মরুভূমিকে তুলে ধরেছে।

নতুন এ বল যুক্ত করার ফলে আরও নিখুঁতভাবে খেলোয়াড়দের অবস্থান নির্ণয় এবং কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করে নির্ভুলভাবে অফসাইড শনাক্ত করা যাবে। বলটি স্থানীয় পরিবেশ ও তাপমাত্রার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে বলে জানায় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

তবে ‘আল রিহলা’ নামের সেই বলের মতোই এতে রয়েছে সেন্সর, যা প্রচুর তথ্য সরবরাহ করবে ম্যাচের প্রতিটি মুহূর্তে।

আগামী মঙ্গলবার প্রথম সেমি-ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। পরদিন শেষ চারের আরেক ম্যাচে খেলবে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও মরক্কো।

আগামী শনিবার ১৭ ডিসেম্বর হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ, পরদিন ১৮ ডিসেম্বর হবে ফাইনাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *