নতুন ফরম্যাটের ক্রিকেট চান শচীন, জানালেন নিয়ম

খেলা

মার্চ ১৯, ২০২৩ ১১:০৯ পূর্বাহ্ণ

ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটের ভবিষ্যৎ নিয়ে বেশ চিন্তিত ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। সম্প্রতি তিনি জানিয়েছেন, ৫০ ওভারের ফরম্যাট একঘেয়ে হয়ে গেছে। এ অবস্থায় নতুন ফরম্যাটের ক্রিকেট দেখতে চান তিনি।

সম্প্রতি এক ওয়েবসাইটের অনুষ্ঠানে এসে নতুন একদিনের ফরম্যাট চালু করার প্রস্তাব দিয়েছেন শচীন। তিনি বলেছেন, ২৫ ওভারের ইনিংস চালু করা উচিত। ম্যাচটাকে চার ভাগে ভাগ করে দেওয়া উচিত। ঠিক যেভাবে টেস্ট ক্রিকেট হয়।

এরপর তিনি বলেন, টেস্ট ক্রিকেটে ২০টি উইকেট তুলতে হয়। আর এখানে ১০টি উইকেট তুললেই চলবে। যদি কেউ প্রথম ইনিংসে আউট হয়ে যায়, সে আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারবে না। দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিলেই চলবে।

এই কিংবদন্তি আরো বলেন, ৫০ ওভারের ক্রিকেট একেবারেই একঘেয়ে হয়ে গিয়েছে। পুরনো ফরম্যাটে আমরা অনেক বছর ধরেই খেলে যাচ্ছি। দুটি নতুন বল দিয়ে দুই প্রান্ত থেকে খেলা হওয়ার জন্য রিভার্স সুইংয়ের ব্যাপারটা থাকছে না। কারণ ম্যাচের বয়স ৪০ হলেও, একটি বলকে ২০ ওভারের বেশি ব্যবহার করা যাচ্ছে না।

শচীনের মতে, বর্তমানে ওয়ানডেতে স্পিনাররা খুশি হতে পারছেন না। তিনি বলেন, আমি কয়েকজন স্পিনারের সঙ্গে কথা বলেছি। বৃত্তের মধ্যে পাঁচজন ফিল্ডার থাকার সময় ওদের মানসিকতা কেমন থাকে সেটা জানার চেষ্টা করেছিলাম। তারা জানাল, ব্যাটারের ভুলের জন্য অপেক্ষা করতে হয়। স্পিনাররা খুশি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *