‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে মহারাষ্ট্রে সংঘর্ষ: শতাধিক গ্রেফতার

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে মহারাষ্ট্রে সংঘর্ষ: শতাধিক গ্রেফতার

বিনোদন

মে ১৭, ২০২৩ ১২:২৩ অপরাহ্ণ

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে সাম্প্রদায়িক সংঘর্ষে একজন নিহত ও আটজন আহত হওয়ার পর প্রায় ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, আকোলা শহরে সংঘটিত সহিংসতাটি বিতর্কিত চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্ট ঘিরে শুরু হয়েছিল।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে এবং কারফিউ জারি করেছে।

সংঘর্ষে আহতদের মধ্যে একজন মহিলা কনস্টেবলও রয়েছেন।

পুলিশ জানিয়েছে, প্রথম সংঘর্ষের সূত্রপাত হয় শনিবারে যখন একটি সম্প্রদায়ের লোকেরা সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমা নিয়ে একটি পোস্ট ঘিরে আকোলায় পুলিশ স্টেশনের বাইরে জমা হন।

বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়েছে, দুই বাসিন্দার মধ্যকার কথোপকথনের একটি স্ক্রিনশট তাদের একজন ইনস্টাগ্রামে শেয়ার করেন। একজন পুলিশ কর্মকর্তা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকাকে বলেন, চ্যাটে কিছু বার্তা অন্য ব্যক্তির ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত ’ করে, তবে এর বিস্তারিত কিছু জানাননি তিনি।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধের কার্যালয় শান্তির জন্য অনুরোধ জানিয়েছে এবং যারা সহিংসতায় অংশ নিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে রাজ্য পুলিশকে নির্দেশ দিয়েছে।

‘দ্য কেরালা স্টোরি’, গত সপ্তাহে ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পায়, যা মুক্তির কয়েক মাস আগ থেকেই বিতর্কের জন্ম দেয়। ছবিটিতে দক্ষিণ রাজ্যের তিন ভারতীয় মহিলার একটি কাল্পনিক গল্প দেখানো হয়েছে যারা ইসলামিক স্টেট গোষ্ঠীতে যোগ দেয়।

বিরোধী রাজনীতিকরা ছবিটিকে অপপ্রচার বলে সমালোচনা করেছেন। তবে নির্মাতারা বলছেন, ছবিটি বছরের পর বছর গবেষণা ও সত্য ঘটনা অবলম্বনে নির্মিত।

এছাড়া, ছবিটি ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাদের কাছ থেকেও সমর্থন পেয়েছে, যার মধ্যে অন্তত দুইজন ফেডারেল মন্ত্রী রয়েছে এবং এই মাসে একটি নির্বাচনী সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেছিলেন।

পশ্চিমবঙ্গ রাজ্যের সরকার ছবিটি নিষিদ্ধ করেছে, যখন দুটি রাজ্য – উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ, উভয়ই বিজেপি শাসিত – ছবিটিকে সেন্সর থেকে ছাড়পত্র দেয়।

রবিবার, ভারত-শাসিত কাশ্মীরের জম্মু জেলার একটি মেডিকেল কলেজেও ছবিটি নিয়ে সংঘর্ষ হয়। এতে অন্তত দুই ছাত্র আহত হয়েছে বলে জানা গেছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি অস্থিরতার জন্য ফেডারেল সরকারকে দায়ী করেন এবং ‘সাম্প্রদায়িক আগুন ছড়ানো সিনেমার মাধ্যমে’ সহিংসতাকে উৎসাহিত করারও অভিযোগ তুলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *