দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হলো ” দ্য ইয়ুথ মেন্টাল হেলথ অ্যান্ড ওয়েলবিয়িং কার্নিভাল”

দেশজুড়ে

অক্টোবর ২৭, ২০২২ ৮:১৯ অপরাহ্ণ

মতিউর রহমান সরকার দুখু(ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বাংলাদেশের তরুণদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এবং যারা মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছে তাদের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করতে এই কার্নিভাল আয়োজন করা হয়েছে। উক্ত কার্নিভালে দেশের বিশিষ্ট মানসিক স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের ১৭ টি স্টল বিনামূল্যে সারাদিনব্যাপি এ্যাসেসমেন্ট ও কাউন্সেলিং সেবা প্রদান করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অডিটোরিয়োমে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের পক্ষ হতে উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে কার্নিভালটির শুভ সূচনা হয়। পরবরর্তীতে স্টল‌ পরিদর্শন, ‘চেন্জ দ্য কারেন্ট নিউজ অব মেন্টাল হেলথ’ শীর্ষক সেমিনার, থেরাপেটিক সেশন এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের অংশ হিসেবে মাইম ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক মুকাভিনয় পরিচালিত হয়। এছাড়া চাইল্ড এডুকেশন এন্ড ফ্যামিলি সাইকিয়াট্রির সহযোগী অধ্যাপক ড. হেলাল উদ্দিন হাফিজ, মিডিয়া ব্যক্তিত্ব হিসেবে ৪ জন অভিনেতা ও অভিনেত্রী উপস্থিত ছিলেন। অভিনেতাদের মধ্যে মীর সাব্বির,সাজু খাদেম, ফজলুল রহমান বাবু ও অভিনেত্রী তানভীর সুইটি উপস্থিত ছিলেন। সন্ধা ৬ টায় জলের গান ব্যান্ডের সঙ্গীতের মাধ্যমে ১ দিনের এই কার্নিভাল শেষ হয়।

নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের প্রোগ্ৰাম কোঅর্ডিনেটর ক্লিনিকাল সাইকোলজিস্ট কানিজ ফাতিমা বলেন, ‘ মেন্টাল হেলথ নিয়ে যারা কাজ করতে ইচ্ছুক এবং করছে অলরেডি তাদের সবার সহযোগিতায় একটা ফেস্টিভ্যাল করা হয়েছে এবং এটা হচ্ছে ইয়াং জেনারেশন যারা ইয়ুথদের নিয়ে তাদের মেন্টাল হেলথ অ্যাওয়ারনেসের জন্য কাজ করে। আমাদেরটা হচ্ছে সাইকোথেরাপি এন্ড কাউন্সেলিং সার্ভিস,এটা ক্লিনিকাল সাইকোলজি ডিপার্টমেন্টের আন্ডারে,নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট। এছাড়া এখানে অন্যান্য যেসব অর্গানাইজেশনগুলো আছে সেগুলো বিভিন্নভাবে কাজ করছে।গান ও আর্টের মাধ্যমে মেন্টাল অ্যাওয়ারনেস ডেভেলপমেন্ট করাটাই এই প্রোগামের মূল উদ্দেশ্য।’

আঁচল ফাউন্ডেশনের এক্সিকিউটিভ মেম্বার নাজিয়া ইফা জানান, তরুণ থেকে শুরু করে সর্বস্তরের মানুষ যেন মানসিক স্বাস্থ্য সুস্থ্য রাখতে পারে সেজন্য আমাদের এই আয়োজন। তিনি আরও বলেন, মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আমরা অনেকগুলো সংগঠন মিলে আজকে এই আয়োজনটি করছি।

একে অপরের কাছ থেকে শেখা, মানসিক স্বাস্থ্য সেবায় যে রিসোর্স আছে তার সদ্ব্যবহার করা এবং সারাদেশব্যাপী এই কার্নিভালকে ছড়িয়ে দেয়াই ‘দ্য ইয়ুথ মেন্টাল হেলথ অ্যান্ড ওয়েলবিয়িং কার্নিভালের’ উদ্দেশ্যে। আজকে এই কার্নিভালে মানুষ বিনামূল্যে যেসব সেবা পেয়েছে তা হলো : ব্যক্তিগত ও পেশাগত উন্নয়ন সম্পর্কিত পরামর্শ;থেরাপিউটিক এক্টিভিটি যেমন ইয়োগা, মেডিটেশন,আর্ট থেরাপি,ক্লে থেরাপি ইত্যাদি; মানসিক স্বাস্থ্য সেবাদানকারীদের সাথে সংলাপ ও শীর্ষ স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে সংলাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *