দূষিত শহরের তালিকায় ৪ নম্বরে ঢাকা

দূষিত শহরের তালিকায় ৪ নম্বরে ঢাকা

জাতীয় স্লাইড

জানুয়ারি ২, ২০২৩ ১২:৩৫ অপরাহ্ণ

বাতাসের মান অস্বাস্থ্যকর হওয়ায় বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহরের তালিকায় ৪ নম্বরে উঠে এসেছে রাজধানী ঢাকা।

সোমবার (০২ জানুয়ারি) সকালে সকাল ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২০৮। একই সময়ে গতকাল রোববার রাজধানীর ঢাকার একিউআই স্কোর ছিল ১৮৫।

আজ একই সময় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শীর্ষে আছে পাকিস্তানে লাহোর, স্কোর ২৮৯। এর পরেই চীনের উহান (২৪০), ঘানার রাজধানী আক্রা (২৩০), করাচির স্কোর ১৮৫।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এই তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এদিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে জানায়, ঢাকা চারদিক থেকে দূষণ সমস্যার সম্মুখীন হওয়ার কারণ হিসেবে তারা জানায় এক একটি উচ্চ জনবহুল শহর হওয়ায় এখানে অতিরিক্ত গাড়ি, মোটরবাইক এবং ট্রাকের ব্যাপক ব্যবহারের বায়ুদূষণ হচ্ছে। এ ছাড়া রাস্তা খোঁড়াখুঁড়িতেও বাষু দূষিত হচ্ছে।

এ ছাড়াও শহরের শিল্পকারখানার দিকও রয়েছে, যা ক্রমবর্ধমান দূষণের মাত্রায় অবদান রাখছে। ইটভাটার মতো কারখানা বা উৎপাদন স্থানগুলো দূষণের ব্যাপক মাত্রার জন্য দায়ী। অর্থনৈতিক উচ্ছ্বাস এবং পরবর্তীতে চাহিদা বৃদ্ধির কারণে, ঢাকার ভাটাগুলো প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ইট উৎপাদন করছে। প্রায়শই বিদ্যুতের জন্য অনিয়ন্ত্রিত জ্বালানির উৎসের ওপর নির্ভর করতে হচ্ছে। (যেমন কয়লা, কাঠ এবং অন্যান্য দাহ্য পদার্থ পোড়ানো)। বায়ুমণ্ডলে অত্যধিক পরিমাণে বিষাক্ত ধোঁয়াই এ শহরের বাষুকে দূষিত করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *