তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত হতে বললেন ব্রিটিশ সেনাপ্রধান

আন্তর্জাতিক স্লাইড

জুন ২০, ২০২২ ১১:১১ পূর্বাহ্ণ

সম্ভাব্য তৃতীয় বিশ্বযুদ্ধে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য সব ব্রিটিশ সৈনিককে প্রস্তুত থাকতে বললেন যুক্তরাজ্যের নতুন সেনাপ্রধান জেনারেল স্যার প্যাট্রিক স্যান্ডার্স।

গেল সোমবার (১৩ জুন) জেনারেল স্যার মার্ক কার্লেটন স্মিথের কাছ থেকে দায়িত্ব নেয়া জেনারেল স্যান্ডার্স সম্প্রতি ব্রিটিশ সেনাদের উদ্দেশে বলেন, ইউক্রেনের সংঘাত অব্যাহত থাকায় তাদের ‘আবার ইউরোপে যুদ্ধ করার জন্য’ প্রস্তুত থাকতে হবে। খবর ডেইলি মেইলের।

তিনি বলেন, ‘আমাদের মিত্রদের পাশাপাশি যুদ্ধ করতে এবং যুদ্ধে রাশিয়াকে পরাজিত করতে সক্ষম একটি সেনাবাহিনী গঠনের অপরিহার্যতা রয়েছে। আমরাই সেই প্রজন্ম যাদের, সেনাবাহিনীকে আবারও ইউরোপে যুদ্ধের জন্য প্রস্তুত করতে হবে।’

এর আগে ইউক্রেনের সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে বলে সতর্ক করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় শুক্রবার (১৭ জুন) টেনেসির ন্যাশভিলে এক অনুষ্ঠানে বক্তৃতায় ট্রাম্প এ সতর্কবার্তা দেন। তিনি বলেন, ‘ইউক্রেনে একটি যুদ্ধ চলছে। আর আমরা যেভাবে এটি পরিচালনা করছি, সম্ভবত এ ইউক্রেন যুদ্ধই তৃতীয় বিশ্বযুদ্ধে মোড় নিতে পারে।’

রাশিয়ার সঙ্গে বিরোধের মধ্যেই বাইডেন প্রশাসন ইতোমধ্যে ইউক্রেনের জন্য যে সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে সে বিষয়ে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, সম্প্রতি আমরা ইউক্রেনকে ৪০ বিলিয়ন ডলারের সহায়তা দিয়েছি। এর আগে আরও ১৬ বিলিয়ন ডলার দেয়া হয়েছে। অর্থাৎ, কিয়েভকে মোট ৫৬ বিবিলয়ন ডলারের সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

‘কিন্তু ইউরোপের দিকে তাকালে আপনি দেখবেন, জার্মানি এবং ফ্রান্সের মতো দেশগুলো যুক্তরাষ্ট্রের তুলনায় ইউক্রেনকে অনেক কম সহায়তা দিয়েছে। আমরা ৫৬বিলিয়ন ডলার দিচ্ছি, আর তারা সবাই মিলে মাত্র কয়েক বিলিয়ন ডলার দিচ্ছে,’ বলেন ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *