তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ছাড়াল ৮ হাজার

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ছাড়াল ৮ হাজার

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ৮, ২০২৩ ১০:৩৬ পূর্বাহ্ণ

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ৮ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কেই মৃত্যু হয়েছে কমপক্ষে ৬ হাজার জনের। আর সিরিয়ায় মারা গেছেন প্রায় ২ হাজার জন।

হতাহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৯৪ জনে। অপরদিকে সিরিয়ায় মৃতদের মধ্যে ১ হাজার ২০ জন বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোর বাসিন্দা বলে জানিয়েছে উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ভূমিকম্পের কারণে সেখানকার সবাই কোনো না কোনোভাবে সংকটে পড়েছেন। দুই দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখো মানুষ এখন খোলা আকাশের নিচে আছেন।

তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটিতে ভূমিকম্পে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ কোটি ৩৫ লাখ মানুষ। আহত হয়েছেন ২০ হাজারের বেশি।

উল্লেখ্য, গত সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এর পর থেকে দফায় দফায় আরো কয়েকটি ভূমিকম্প হয়েছে। এতে দুই দেশে ধসে পড়েছে হাজার হাজার ভবন। এসব ভবনের নিচে আটকা পড়েছে বহু মানুষ। তাদের উদ্ধারে অভিযান চলমান রয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *