তাইওয়ানে বিমান হামলা চালাবে চীন

তাইওয়ানে বিমান হামলা চালাবে চীন

আন্তর্জাতিক

এপ্রিল ১৮, ২০২৩ ৭:৫৬ পূর্বাহ্ণ

চীন-তাইওয়ান নিয়ে এবার ভয়ংকর তথ্য উঠে এলো ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে ফাঁস হওয়া পেন্টাগনের গোপন নথিতে। সেখানে বলা হয়েছে, চীন সম্ভবত খুব দ্রুতই তাইওয়ানে বিমান হামলা চালাবে। যুক্তরাষ্ট্রের এয়ার ন্যাশনাল গার্ডসম্যান জ্যাক ট্যাক্সির দ্বারা ফাঁস হওয়া নথির একটি অংশে আরও দেখা যায়, জি-৭ ভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা চীনের বিভিন্ন কৌশল নিয়ে আলোচনার জন্য একটি বৈঠকে যোগ দেন। খবর গার্ডিয়ানের।

নথিগুলো থেকে আরও জানা যায়, নিজেদের আকাশ প্রতিরক্ষা নিয়ে যথেষ্ট ভয়ে আছে তাইওয়ান। চীনের ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা কতটুকু সক্ষম তা নিয়েও সন্দেহে আছেন সেনা ঊর্ধ্বতনরা। চীনের ক্ষেপণাস্ত্রের হাত থেকে নিজেদের দুর্বল বিমানগুলো আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করতে এক সপ্তাহের মতো সময় নিতে পারে বলে আশঙ্কা করছিল। চরবৃত্তি ঠেকাতে সামরিক কাজে চীনের বেসামরিক জাহাজ ব্যবহারের ছদ্মবেশটি মার্কিন গোয়েন্দাদের আক্রমণের পূর্বাভাসের ভবিষ্যদ্বাণীতে বাধাগ্রস্ত করছে।

নথিতে আরও বলা হয়েছে, পেন্টাগন বিশ্লেষকরা মনে করছেন-তাইয়ানে চীনের বিমান হামলা রাশিয়ার ইউক্রেন আক্রমণের চেয়ে বেশি সহজ হবে।

চীন বরাবরই তাইওয়ানকে নিজের অংশ বলে মনে করে। যে কেনো মূল্যে তদের সমস্ত অংশটুকু নিজেদের করে পেতে চায়। তাইয়ানকে জব্দ করতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাদের সামরিক বাহিনীকে আরও প্রসারিত ও আধুনিকরণ করেছেন। বর্তমানে তাইওয়ানের চেয়ে চীনের সামরিক বাহিনী প্রায় ১৪ গুণ বড়।

এর পরও তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী এ ব্যাপারে খুব জোরালোভাবে বলেছেন, ‘বাইরের দেশে সামরিক প্রস্তুতি নেওয়ার ব্যাপারটিকে তারা সম্মান করে। চীনের সাম্প্রতিক মহড়ায় তাদের সেনা কর্মকর্তাদের প্রতিক্রিয়া এটা প্রমাণ করে তারা সম্পূর্ণ সক্ষম, দৃঢ়প্রতিজ্ঞ এবং আত্মবিশ্বাসী।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *