ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসায় আলিম শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু

দেশজুড়ে

ডিসেম্বর ১২, ২০২২ ৮:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ঐতিয্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি মাদ্রাসা-ই-আলিয়া,ঢাকায় আলিম(একাদশ) শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে।ভর্তির সকল কার্যক্রম শেষ করে আগামী ১লা ফেব্রুয়ারী থেকে ক্লাস শুরু হবে।

গত ৮ই ডিসেম্বর বৃহস্পতিবার থেকে এই আবেদন গ্রহণ শুরু হয়। ১ম পর্যায়ের এই ভর্তি কার্যক্রম চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এবারও আলিম(একাদশ) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে দাখিল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। ভর্তির জন্য নেয়া হচ্ছে না কোনো পরীক্ষা। অনলাইনের মাধ্যমেই সম্পন্ন হবে ভর্তির কাজ।দাখিল পরীক্ষার ফল প্রকাশের পর গত ১লা ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের গ্রহণের এই তারিখসহ অন্যান্য বিষয় ঠিক করা হয়।

কয়েক পর্যায়ে ভর্তি কার্যক্রম শেষ করতে অর্থাৎ ভর্তি সম্পন্ন বা বাতিল করতে আগামী জানুয়ারি মাসের ২৬ তারিখ পর্যন্ত সময় দেয়া হয়েছে। ভর্তির যাবতীয় কর্মকাণ্ড শেষ করে আগামী ১লা ফেব্রুয়ারী থেকে ক্লাস শুরু হবে। বরাবরের মত এবারো সরকারি মাদ্রাসা-ই-আলিয়ায় আলিমে(একাদশ) তিনটি বিভাগে ভর্তি নেয়া হচ্ছে।

ভর্তি বিজ্ঞপ্তি সুত্রে জানা যায়, এবছর বিজ্ঞান বিভাগে ৬০ জন, মানবিক বিভাগে ৫৫০ জন এবং মুজাব্বিদ বিভাগে ২০জন শিক্ষার্থী ভর্তি হতে সুযোগ পাবে। দাখিল পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তি প্রক্রিয়াঃ–

১ম ধাপ : প্রথমে বিকাশ/নগদ/রকেট-এর মাধ্যমে ১৫০/-আবেদন ফি প্রদান করতে হবে।
২য় ধাপ: xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে Apply Online বাটনে ক্লিক করতে হবে।
৩য় ধাপ: এরপর রোল নম্বর, বোর্ড,পাশের সন,রেজিস্ট্রেশন নম্বর ও ভেরিফিকেইশন কোড যথাযথভাবে পূরণ করতে হবে। এরপর Next বাটনে ক্লিক করতে হবে।
৪র্থ ধাপ :ফরম যথাযথভাবে পূরণ হলে আবেদনকারীর নাম ও অন্যান্য তথ্য স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। এরপর টাকা পাঠানোর
সময় প্রদত্ত মোবাইল নম্বরটি ফরমে পূরণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *