ঢাকার বাতাসে বিষ যেন কমছেই না

ঢাকার বাতাসে বিষ যেন কমছেই না

জাতীয় স্লাইড

জানুয়ারি ২৯, ২০২৩ ১২:০১ অপরাহ্ণ

দূষিত বাতাসের শহরের তালিকায় এখনও শীর্ষ পাঁচে আছে রাজধানী ঢাকা। প্রতিদিনের মতো রোববার (২৯ জানুয়ারি) সকাল ৮টার দিকে আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) বায়ুমান পর্যবেক্ষণ করে একটি তালিকা প্রকাশ করেছে।

সুইজারল্যান্ডভিত্তিক এ প্রতিষ্ঠানটি প্রতিদিন একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

দূষিত শহরের তালিকায় রোববার ঢাকার অবস্থান পাঁচ নম্বরে। এদিন সর্বোচ্চ দূষিত শহরের তালিকায় শীর্ষে আছে ভারতের রাজধানী দিল্লি, যার একিউআই স্কোর ২৭৬। এর পরই আছে পাকিস্তানের বড় শহর লাহোর, যার একিউআই স্কোর ২৬৭।

তিন নম্বরে আছে উজবেকিস্তানের তাসখন্দ, যার স্কোর ২১৮। এরপর আছে পাকিস্তানের অপর বড় শহর করাচি, যার স্কোর ২০৭। আর পাঁচ নম্বরে বাংলাদেশের রাজধানী ঢাকা, যার একিউআই স্কোর ২০০, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।।

চলতি মাসের প্রথম ২৪ দিনের ২৩ দিনই ঢাকার বাতাস এতটাই খারাপ অবস্থায় ছিল যে একে বিপজ্জনক বলছিলেন নগর, পরিবেশ ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। শনিবার পরিকল্পনা ও উন্নয়ন গবেষণা এবং নীতি বিশ্লেষণী প্রতিষ্ঠান ‘ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) আয়োজিত এক ভার্চুয়াল পর্যালোচনায় জানানো হয়, গত সপ্তাহের সাত দিনের মধ্যে (শুক্র থেকে বৃহস্পতিবার) ছয় দিনই বিশ্বে দূষিত বায়ুর শহরের মধ্যে শীর্ষে ছিল ঢাকা।

ঢাকার পাশের শহর নারায়ণগঞ্জ, সাভার ও গাজীপুরের বাতাস আরও দূষিত। মূলত, ঢাকা ও এর আশপাশের এলাকার জলাভূমি ভরাট এবং সবুজ এলাকা ও সবুজায়ন কমে যাওয়া, নিয়ন্ত্রণহীন অবকাঠামো ও ভবন নির্মাণ, পার্ক, উদ্যান ও খেলার মাঠে প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে দিয়ে কংক্রিটনির্ভর উন্নয়ন প্রকল্প গ্রহণের কারণেও বায়ুদূষণ বাড়ছে। মারাত্মক এ দূষিত বায়ু নিয়মিতভাবে রাজধানীসহ প্রধান শহরগুলোর অধিবাসীদের শরীরে প্রবেশ করছে। এতে তাদের আয়ু সাত থেকে আট বছর কমে যাচ্ছে বলেও ওই পর্যালোচনায় জানানো হয়।

একিউআইর তথ্যানুযায়ী, বায়ুমানের সূচক শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে সেটিকে ভালো বা স্বাস্থ্যকর, ৫১ থেকে ১০০ হলে সহনীয়, ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল মানুষের জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ হলে খুব অস্বাস্থ্যকর এবং ৩০১-এর ওপরে হলে বিপজ্জনক বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *