ট্রেনের টিকিট কাটার সঙ্গে ভ্রমণেও লাগবে এনআইডি

জাতীয় স্লাইড

এপ্রিল ১৯, ২০২২ ৮:২৯ পূর্বাহ্ণ

ট্রেনের টিকিট কাটতে সঙ্গে রাখতে হবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। শুধু তাই নয়, পরিচয়পত্র বহন করতে হবে ভ্রমনের সময়ও। যাচাইয়ে টিকিটের সাথে পরিচয়পত্র না মিললে গুনতে হবে জরিমানা।

বিগত ২ বছর ধ‌রেই এনআইডি দিয়ে টিকিট কাটার নিয়মটা ছিল। তবে নানা কার‌ণে নিয়ম‌টি যথাযথ বাস্তবায়ন হয়‌নি। এবার ঈদ যাত্রার অগ্রিম টি‌কিট কাটার পূর্ব মুহূর্তে সোমবার ঘোষণা এলো- নিয়ম‌টি যথাযথ বাস্তবায়ন করা হ‌বে।

আগামী ২৩ এপ্রিল থে‌কে ঈদ যাত্রার অগ্রিম টিকিট বি‌ক্রি শুরু হ‌চ্ছে। ভ্রমণকারীর পরিচয়পত্র দিয়েই সংগ্রহ করতে হবে রেলের টিকিট। ২৩ এপ্রিল থে‌কে বাধ্যতামূলক করা হচ্ছে এ নিয়ম। অনিয়ম বন্ধের আশায় এ পদ্ধতিকে স্বাগত জানিয়েছেন যাত্রীরা। এতে কালোবাজারি কমবে বলে আশা সবার।

কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সরওয়ার বলেন, আমা‌দের পক্ষ থে‌কে এ সিদ্ধান্ত মেনে নিতে সবাইকে অনুরোধ জানা‌চ্ছি। টিকিট কাটার সময় এনআইডি কিংবা জন্ম নিবন্ধন নিয়ে আসতে হবে। আর এ নিয়ম মেনে টিকিট ক্রয় ও ট্রেন ভ্রমণ করতে হবে।

মূলত কালোবাজারি ঠেকাতে এনআইডি বাধ্যতামূলক করছে রেল কর্তৃপক্ষ। এর আগে, ২০২০ সালেও একই পদ্ধতি চালু করেছিল রেল কর্তৃপক্ষ। যাত্রী ভোগান্তি ও করোনার চাপে তা আর বাস্তবায়িত হয়নি।

২৩ তারিখ থেকে চালু হতে যাওয়া এ নিয়মে একজন চারটি টিকিট নিতে পারলেও এনআইডি লাগবে প্রত্যেকেরই। এখানেই শেষ নয়, পরিচয়পত্র বহন করতে হবে ভ্রমনের সময়ও। যাচাইয়ে টিকিটের সাথে পরিচয়পত্র না মিললে গুনতে হবে জরিমানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *