ট্রাম্পের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টার অভিযোগ ডেমোক্র্যাট এমপির

আন্তর্জাতিক

জুন ১০, ২০২২ ১১:১০ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ২০২০ সালের ৬ জানুয়ারি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সহিংস হামলা নিয়ে বৃহস্পতিবার রাতে তদন্ত কমিটির শুনানি হয়েছে।

জো বাইডেনের জয়কে স্বীকৃতি দেওয়ার জন্য গত বছর যখন যৌথ অধিবেশন চলছিল, তখনই ট্রাম্পের উচ্ছৃঙ্খল সমর্থকরা এ হামলা চালায়। খবর বিবিসির।

সেই ঘটনা নিয়ে বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষের প্রতিনিধিদের দিয়ে গঠিত তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দেন ডেমোক্র্যাট দলের এমপি বেনি থম্পসন।

তিনি বলেন, এই ঘটনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন। এ হামলাকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভ্যুত্থান প্রচেষ্টা হিসেবে অভিহিত করেন এ মার্কিন এমপি।

এ সময় তিনি তদন্ত কমিটিকে ক্যাপিটল হিলে ভয়াবহ হামলার কয়েকটি ভিডিও ক্লিপও দেখান।

গত বছরের ৬ জানুয়ারি নির্বাচনের ফল উল্টে দেওয়ার দাবি জানিয়ে ট্রাম্পের ব্যতিক্রমী সমাবেশের কিছু সময় পরেই পতাকা হাতে একদল উচ্ছৃঙ্খল লোক ব্যারিকেড ভেঙে ক্যাপিটল হিলে ঢুকে পড়ে।

তারা ভেতরে প্রবেশ করে ভাঙচুর চালায়। ভবনের ভেতরে গোলাগুলি হয়। এ সময়ে পুলিশ ও এক নারীসহ ৫ জন প্রাণ হারান। অনেকেই আহত হন। পুলিশ টিয়ার গ্যাস ছোড়ে। আইনপ্রণেতাদের সুরক্ষা মাস্ক সরবরাহ করে পুলিশ তাদের নিরাপদ স্থানে নিয়ে যায়।

কমিটির রিপাবলিকান সদস্য লিজ চেনিও ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে বলেন, ট্রাম্প বিক্ষোভের আগুনে ঘি ঢেলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *