টানা বর্ষণে তলিয়ে গেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড

টানা বর্ষণে তলিয়ে গেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ১২, ২০২৩ ৯:৫১ পূর্বাহ্ণ

গত এক সপ্তাহ ধরে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে চলেছে লাগাতার বৃষ্টি। টানা বর্ষণের ফলে তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এর ফলে এই অঞ্চলের বাসিন্দাদের যত দ্রুত সম্ভব অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে সরকার।

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে বার্ক টাউনের ছোট্ট শহরটি রীতিমতো বিপর্যস্ত হয়ে পড়েছে। এই অঞ্চলের ৫৩ জন বাসিন্দাকে ব্রিসবেনে সরিয়ে নেয়া হয়েছে।

এই সপ্তাহের শুরুতে যখন থেকে ভারী বৃষ্টি শুরু হয়, তখন থেকেই বড়সড় বিপর্যয়ের আশঙ্কা করছে প্রশাসন। তাই আগেভাগেই স্থানান্তরের প্রক্রিয়া শুরু করে দিয়েছে তারা।

ওই অঞ্চলে এখনো ১০০ জন বাসিন্দা ঘরবন্দি হয়ে আছেন। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, সকলকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য তারা সব ধরনের কার্যক্রম চালাবে। হেলিকপ্টারের মাধ্যমে পানিবন্দি বাসিন্দাদের উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে বিপদসীমার বাইরে।

জানা যাচ্ছে, গত দু’বছর ধরেই বারবার বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে ‘লা-নিনো’র কারণে। পাশাপাশি, জানুয়ারি মাসে প্রবল বর্ষণে অস্ট্রেলিয়ায় এমনই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে যা গত ১০০ বছরে দেখা যায়নি। বার্কটাউনে ২০১১ সালের ভারী বর্ষণের ফলে ৬.৮৭ মিটারের সর্বোচ্চ জলস্তরের রেকর্ডও ভেঙে যায় গত বৃহস্পতি এবং শুক্রবারের বৃষ্টিপাতের ফলে।

এ দু’দিনে মোট ২৯৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। শনিবার কুইন্সল্যান্ডে বন্যা পরিস্থিতির পূর্বাভাস জারি আছে। পাশাপাশি, ঝড় এবং ভারী বৃষ্টিপাতের সতর্কতাও জারি করা হয়েছে আবহাওয়া দফতর থেকে।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *