জাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল থেকে

শিক্ষা

জুন ১৭, ২০২৩ ৭:২৭ অপরাহ্ণ

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামীকাল রবিবার(১৮ জুন) থেকে শুরু হচ্ছে যা চলবে আগামী বৃহস্পতিবার (২২ জুন) পর্যন্ত। পূর্বের ন্যায় এবারেও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বৃহস্পতিবার (২৫ মে) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সূত্রে জানা গেছে, চলতি বছরে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে মোট ২ লাখ ৪৯ হাজার ৮৫৭টি আবেদন জমা পড়েছে। সে হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৩৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৩৪ হাজার ৫০৭ জন পুরুষ এবং ১ লাখ ১৫ হাজার ৩৫০ জন নারী শিক্ষার্থী।

সংক্ষিপ্ত সিলেবাসে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ‘D’ ইউনিটের (জীববিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা হবে পূর্ণাঙ্গ  সিলেবাস অনুযায়ী। গত রবিবার (১১ জুন) বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. নুহু আলম এ তথ্যটি নিশ্চিত করেন। তবে ‘A’ ইউনিট অধিভুক্ত গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ভর্তি পরীক্ষা  সংক্ষিপ্ত সিলবাসেই যথারীতি অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়সূচী থেকে জানা যায়, ভর্তি পরীক্ষার প্রথম দিন রবিবার (১৮ জুন) ১ম শিফটে ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ),  ২য় শিফটে ‘C-1’ ইউনিটের অধিভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরপর তৃতীয় থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘C’ ইউনিটের অধিভুক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন সোমবার (১৯ জুন) ৬ টি  শিফটে ‘বি’ ইউনিটের অধিভুক্ত  সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ এবং ‘E’ ইউনিটের অধীনে ব্যাবসায় প্রশাসন অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার তৃতীয় দিন মঙ্গলবার (২০ জুন) ৬ টি শিফটে ‘A’ ইউনিটের অধিভুক্ত গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরপর ২১ ও ২২ জুন  ‘D’ ইউনিটের অধিভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২১ জুন ৪ টি শিফটে এবং ২২ জুন আরো  ৪ টি শিফটে  ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *