চ্যাটজিপিটি ব্যবহার করবেন যেভাবে

চ্যাটজিপিটি ব্যবহার করবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

ফেব্রুয়ারি ১৫, ২০২৩ ১০:০০ পূর্বাহ্ণ

চ্যাট জেনারেটিভ প্রি-টেইন্ড ট্রান্সফর্মার বা চ্যাটজিপিটি ইতোমধ্যেই সাড়া ফেলেছে বিশ্বব্যাপী। কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবটটিতে কিছু জানতে চাইলে সার্চ ইঞ্জিনের মতো কিছু ওয়েব লিংক না দেখিয়ে সরাসরি প্রশ্নের উত্তর লিখে দেয়। ফলে চ্যাটজিপিটির মাধ্যমে প্রবন্ধ, কাভার লেটার, ছুটির আবেদন এমনকি ইউটিউব ভিডিও স্ক্রিপ্টও লিখিয়ে নেওয়া যায়। অনেকেই চ্যাটজিপিটি ব্যবহারের নিয়ম জানেন না অথবা ভুয়া অ্যাপ ইনস্টল করছেন। চ্যাটজিপিটি ব্যবহারের সঠিক নিয়ম জানাব আজকের টিপসে।

* প্রথমে যেতে হবে ‘চ্যাটজিপিটি’-এর অফিশিয়াল ওয়েবসাইটে। গুগলে চ্যাটজিপিটি লিখে সার্চ করলে এ (https://chat.openai.com) লিংকে প্রবেশ করতে হবে; অথবা সরাসরি ব্রাউজারে টাইপ করেও চ্যাটজিপিটির ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

* চ্যাটজিপিটি ব্যবহার করতে হলে এ ওয়েবসাইটে আপনাকে বিনা মূল্যে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। অ্যাকাউন্ট তৈরি করা ছাড়া এ চ্যাটবট ব্যবহার করা যাবে না। ওয়েবসাইটের হোম পেজ খোলার পর আপনি ‘লগইন’ ও ‘সাইন আপ’ দুটি অপশন দেখতে পাবেন। আপনাকে সাইনআপ অপশনে ক্লিক করতে হবে। কারণ আপনি প্রথমবারের মতো আপনার অ্যাকাউন্ট তৈরি করতে যাচ্ছেন।

* অ্যাকাউন্ট খোলার জন্য আলাদা করে ই-মেইল ইনপুট দেওয়া যাবে। এ ছাড়াও ‘Continue with Google’ বা ‘Continue with Microsoft Account’-এ ক্লিক করে সহজেই আপনার সংশ্লিষ্ট ই-মেইল আইডি সংযুক্ত একটি অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন চ্যাটজিপিটিতে।

* ‘Continue with Google’-এ ক্লিক করলে আপনার ব্রাউজারে যে জিমেইল আইডিগুলো লগইন করা আছে, সেগুলো দেখতে পাবেন। আপনি যে জিমেইল আইডি ব্যবহার করে চ্যাটজিপিটিতে প্রবেশ করতে চান, তার ওপর ক্লিক করুন।

* প্রথম বক্সটিতে নাম এবং পরের বক্সে আপনাকে ফোন নম্বর লিখতে হবে। এরপর Continue বাটনে ক্লিক করতে হবে।

* আপনার দেওয়া ফোন নাম্বারে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে। পাসওয়ার্ডটিকে এবার স্ক্রিনে প্রদর্শিত বক্সে লিখে ভেরিফাই বাটনে ক্লিক করুন।

* ফোন নম্বর যাচাই করার পরে চ্যাটজিপিটিতে আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এবার চ্যাটজিপিটির উইন্ডোতে প্রবেশের পর আপনি যা জানতে চান, তা চ্যাটবক্সে লিখে ফেলুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *