‘চিকিৎসকদের পদোন্নতির প্রতিবন্ধকতা দূর হয়েছে’

‘চিকিৎসকদের পদোন্নতির প্রতিবন্ধকতা দূর হয়েছে’

জাতীয় স্লাইড

মার্চ ২১, ২০২৩ ৮:৩৩ পূর্বাহ্ণ

চিকিৎসকদের জন্য নতুন করে পোস্ট তৈরি করা এবং পদোন্নতির যে প্রতিবন্ধকতা ছিল তা সচল করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

সোমবার রাজধানীর এক হোটেলে ‘বিশ্ব মৌখিক (ওরাল) স্বাস্থ্য দিবস-২০২৩’-এর উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি (বিডিএস)।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বছর ডেন্টাল কর্তৃপক্ষের কিছু দাবি ছিল, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পোস্ট ক্রিয়েশন এবং প্রমোশনের বিষয়ে। ইতোমধ্যে বেশ কিছু পদ তৈরি করা হয়েছে।

আগামীতে যেখানে যেই পদোন্নতির প্রয়োজন আছে, তা করে দেওয়া হবে। পদোন্নতির বিষয় আগে থেকেই ছিল। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে সেই প্রতিবন্ধকতা দূর করে দিয়ে পদোন্নতির কার্যক্রম বর্তমানে সচল আছে।

ডেন্টাল ইনস্টিটিউট বিষয়ে মন্ত্রী বলেন, ডেন্টিস্টদের জন্য একটা ইনস্টিটিউটের প্রয়োজন আছে। বর্তমানে অনেক ইনস্টিটিউট আছে। যেমন হার্ট, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি, গ্যাস্ট্রোলিভার, আই ও ইএনটি ইনস্টিটিউট আছে। আগামীতে ডেন্টিস্টদের জন্য একটা ডেন্টাল ইনস্টিটিউট করা হবে।

১৭ কোটি মানুষের জন্য ১৫ হাজার ডেন্টিস্ট অনেক কম উল্লেখ করে জাহিদ মালেক বলেন, দাঁতের চিকিৎসা বিষয়ে জনবল এবং প্রতিষ্ঠান দুটিই কম আছে।

ডব্লিউএইচও-এর সুপারিশ অনুযায়ী প্রতি দশ হাজার লোকের জন্য ১২ জন ডেন্টিস্ট থাকা প্রয়োজন। দেশের হিসেব অনুযায়ী ১২ হাজার লোকের জন্য মাত্র একজন ডেন্টিস্ট আছে; যা খুবই অপ্রতুল।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেকোনো স্বাস্থ্যসেবার জন্য নিয়মিত চেকআপ প্রয়োজন। কিন্তু গ্রামের মানুষের সাধারণ চিকিৎসা নিতেই কষ্ট হয়, সেখান দাঁতের চিকিৎসা তাদের জন্য খুবই কষ্টকর হয়ে ওঠে। সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যসেবা যতটুক দেওয়া সম্ভব দেওয়া হচ্ছে, তারপরও এটা খুবই অপ্রতুল।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন স্বাধীনতা চিকিৎসা পরিষদের (স্বাচিপ) ডা. জামাল উদ্দিন চৌধুরী ও মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন।

অতিথি হিসেবে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *