চতুর্থ রাউন্ডে নাদাল, বিদায় সুইতেকের

খেলা

জুলাই ৪, ২০২২ ৮:৩৭ পূর্বাহ্ণ

উইম্বলডনে পুরুষ এককের তৃতীয় রাউন্ডে কাঙ্ক্ষিত জয় নিয়ে ৪র্থ রাউন্ডে পৌঁছেছেন ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদাল। এদিন নারী এককের তৃতীয় রাউন্ডে হারের তিক্ততা সঙ্গী করে কোর্ট ছেড়েছেন নাম্বার ওয়ান ইগা সুইতেক। সরাসরি সেটে জিতে চতুর্থ রাউন্ডে পৌঁছেছেন অ্যালিজা কর্নেট। অন্যদিকে পুরুষ এককে তৃতীয় রাউন্ডের ম্যাচে ঘটে অপ্রীতিকর ঘটনা। বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়েন সিটসিপাস ও নিক কিরগিয়োস।

চলছে টেনিস বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর। উইম্বলডনে পুরোনো ছন্দে মেতে উঠেছেন ফেভারিটরা। সবুজ কোর্টে সতেজতা ফিরিয়েছে আসরের কাঙ্ক্ষিত জয় ও রোমাঞ্চে পরিপূর্ণ ম্যাচগুলো।

উইম্বলডন থেকে তিন বছরের দীর্ঘ বিরতির পরও রাফায়েল নাদালের জয়রথ ছুটেই চলেছে। যদিও টেনিসের সবচেয়ে রোমাঞ্চকর এ আসরে শঙ্কা দেখা দিয়েছিল নাদালের অংশগ্রহণ নিয়ে। পায়ের চোটে ব্যথানাশক ইনজেকশন নিয়েই কোর্টে নেমেছিলেন ক্লে কোর্টের রাজা। শুরুতে নিজের সেরা ছন্দ খুঁজে না পেলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নিজের খোলস ছেড়ে বেরিয়ে আসেন নাদাল।

রাফায়েল নাদাল বিপরীত কোর্টে থাকলে, প্রতিপক্ষের জন্য স্নায়ুচাপটা একটু বেশিই হয়। দু-ঘণ্টারও কম সময়ে ইতালিয়ান লোরেঞ্জো সোনেগোর বিপক্ষে অনেকটা একপেশে খেলেন নাদাল। ম্যাচে সেরা সার্ভ, রিটার্ন, ব্যাকহ্যান্ড, নেট পয়েন্ট সবকিছুই ছিল ত্রুটিহীন। প্রতিপক্ষের বুঝে ওঠার জন্য কোনো সময় দেননি এই স্প্যানিয়ার্ড। ৬-১, ৬-২, ৬-৪ গেমে লোরেঞ্জোকে উড়িয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন ২২ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী এই তারকা। দীর্ঘ ক্যারিয়ারে উইম্বলডনে নিজের সেরা ম্যাচ হিসেবে ম্যাচটিকে আখ্যা দিয়েছেন নাদাল।

এদিকে পুরুষ এককে কাঙ্ক্ষিত জয়ের খবর পাওয়া গেলেও নারী এককে অঘটনের শিকার হয়েছেন নাম্বার ওয়ান ইগা সুইতেক। হারতে এক প্রকার ভুলেই গিয়েছিলেন এই পোলিশ তারকা। ১৩৫ দিন টানা জয়ের পর হারের তেতো স্বাদ পেলেন ইগা। গেল ফেব্রুয়ারিতে শেষ ইয়েলেনা ওস্তাপেঙ্কার বিপক্ষে হারের পর, জয় রথ ছুটেই চলেছিল ২১ বছর বয়সী এই খেলোয়াড়ের। টানা ৩৫ ম্যাচ জয়ে ভেনাস উইলিয়ামসের রেকর্ড স্পর্শ করেছেন এই পোলিশ।

তৃতীয় রাউন্ডে অ্যালিজা কর্নেটের মুখোমুখি হয়ে লড়াই করেছেন ইগা সুইতেক। যদিও ইতালিয়ানের বিপক্ষে জয় তুলে নিতে পারেননি ইগা। তৃতীয় রাউন্ডের ম্যাচে ৬-৪, ৬-২ গেমে জয় তুলে নিয়েছেন কর্নেট। এই হারে, ছেদ পড়েছে ইগার টানা ৩৭ ম্যাচে জয়ের রেকর্ডে।

এদিকে তৃতীয় রাউন্ডের ম্যাচে স্তেফানো সিটসিপাসের মুখোমুখি হয়েছিল নিক কিরগিয়স। এ ম্যাচে কোড অব ভায়োলেশনের অভিযোগে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়েন কিরগিয়স ও সিটসিপাস। এক পর্যায়ে, ম্যাচ খেলতে অস্বীকৃতি জানান কিরগিয়স। পরবর্তী সময়ে অবশ্য জয় নিয়েই কোর্ট ছাড়েন এই অস্ট্রেলিয়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *