ঘূর্ণিঝড়ে বিচ্ছিন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনালে পুনঃসংযোগ

ঘূর্ণিঝড়ে বিচ্ছিন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনালে পুনঃসংযোগ

দেশজুড়ে স্লাইড

মে ২২, ২০২৩ ৮:২২ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় মোখার কারণে সংযোগ বিচ্ছিন্ন করে রাখা এবং গভীর সমুদ্রে সরিয়ে নেওয়া দুটি ভাসমান এলএনজি টার্মিনালের (এফএসআরইউ) সফলভাবে পুনঃসংযোগ করা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

শনিবার (২০ মে) রাত ১১টার দিকে ভাসমান এলএনজি টার্মিনাল দুটি সফলভাবে পুনঃসংযোগ করা হয়েছে এবং দুটি টার্মিনাল থেকে জাতীয় গ্রিডে পূর্ণমাত্রায় গ্যাস সরবরাহ শুরু হয়েছে।

রোববার (২১ মে) রাতে ফেসবুকে এক স্ট্যাটাসে এতথ্য জানিয়ে কারিগরি টিমকে ধন্যবাদ জানিয়ে সংকটকালে বিদ্যুৎ ও গ্যাসের গ্রাহকদের পাশে থাকায় কৃতজ্ঞতা জানান প্রতিমন্ত্রী।

গত ১৩ ও ১৪ মে গভীর সমুদ্রে ঘূর্ণিঝড় মোখার কারণে ভাসমান টার্মিনাল দুটির মধ্যে একটি ভেসে যায় এবং আরেকটির সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়। ভাসমান টার্মিনাল দুটি থেকে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় বিদ্যুৎ ও গ্যাসের গ্রাহকেরা কিছুটা ভোগান্তিতে পড়েন। বিশেষ করে চট্টগ্রামে গ্যাসের চাপ কয়েকদিন কম ছিল।

গত ১৪ মে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী জানান, একটা ভাসমান এলএনজি টার্মিনাল সরে গেছে। আরেকটি রয়ে গেছে। যেটা রয়ে গেছে, সেটি দিয়ে আমরা দু-তিনদিনের মধ্যে গ্যাস চালু করতে পারব। যেটা খুলে গেছে, সেটি আগের অবস্থায় ফিরিয়ে আনতে আমাদের ১০-১২ দিন সময় লাগতে পারে।

একটা ভাসমান এলএনজি টার্মিনাল সরে যাওয়ায় গ্যাস সরবরাহ বাধাগ্রস্ত হবে কি না- জানতে চাইলে তিনি বলেন,একটি ভাসমান এলএনজি টার্মিনাল হয়তে আমরা ঠিক করতে পারব না, ৪০০ ঘনফুট গ্যাসের ঘাটতি থাকবে। দুটি পুরোদমে চালু হতে ১২-১৫ দিন সময় লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *