খুবই সহজে বানান দারুন মজার সবজি পোলাও

লাইফস্টাইল

এপ্রিল ১, ২০২২ ১:৪৪ অপরাহ্ণ

অনেক রকমের পোলাও হয়। একেক ধরনের পোলাওয়ের একেক নাম, স্বাদেও থাকে ভিন্নতা। স্বাভাবিকভাবেই সেসব পোলাও তৈরির রেসিপিও আলাদা। বাড়িতে সবজি তো থাকেই। সেসব দিয়ে তৈরি করা যায় নানা পদের সুস্বাদু খাবার। ছুটির দিনে সহজ এবং সুস্বাদু কিছু খেতে চাইলে ঝটপট তৈরি করে নিতে পারেন সবজি পোলাও। খেতে তো ভালো লাগবেই, সেইসঙ্গে পাবেন পর্যাপ্ত পুষ্টিও। চলুন রেসিপি জেনে নেয়া যাক সবজি পোলাও রান্নার রেসিপিটি-

উপকরণ: পোলাওয়ের বা বাসমতি চাল আধা কেজি, গাজর (কিউব করে কাটা)- আধা কাপ, আলু (কিউব করে কাটা)-  আধা কাপ, ফুলকপি এক কাপ, ব্রোকলি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, সবজির স্টক সাড়ে তিন কাপ, চিনি এক চা চামচ, দুধ আধা কাপ, কাঁচা মরিচ ১০ থেকে ১২টি, তেল আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, পোস্তদানা বাটা এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, লেবুর রস দুই টেবিল চামচ, লবঙ্গ চারটি, দারুচিনি চার টুকরা, তেজপাতা দুইটি, এলাচ তিন থেকে চারটি, ঘি তিন টেবিল চামচ।

প্রণালী: প্রথমে সবজিগুলো অল্প লবণ দিয়ে আলাদাভাবে আধা সিদ্ধ করে নিন। চাল ধুয়ে নিয়ে পানি ঝরাতে দিন। এবার একটি হাঁড়িতে তেল গরম করে তাতে গরম মসলা ও তেজপাতা ফোঁড়ন দিন। এরপর অন্যান্য বাটা মসলা দিয়ে কষিয়ে সবজির স্টক দিয়ে দিন। পানি ফুটে উঠলে তাতে লেবুর রস ও চাল দিয়ে দিন। পানি শুকিয়ে এলে দিন দুধ, চিনি ও কাঁচা মরিচ। অল্প আঁচে পাঁচ থেকে সাত মিনিট রাখুন। এরপর সব সবজি দিয়ে দিন। তার উপরে দিন ঘি। এভাবে ২০ থেকে ২৫ মিনিট দমে রাখতে হবে। এবার নামিয়ে পরিবেশন করুন সবজি পোলাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *