ক্ষমতা হস্তান্তর করতে পারেন পুতিন, মার্কিন গণমাধ্যমের দাবি

আন্তর্জাতিক স্পেশাল

মে ৪, ২০২২ ৯:০৩ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্যানসারে আক্রান্ত। শিগগিরই অস্ত্রোপচার করাতে যাচ্ছেন তিনি। তার আগে তিনি সাময়িকভাবে ক্ষমতার হস্তান্তর করতে পারেন। মার্কিন গণমাধ্যমের এক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার কেন্দ্রীয় পুলিশ বিভাগ সিকিউরিটি কাউন্সিলের প্রধান নিকোলাই প্যাটরুশেভের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন পুতিন। অস্ত্রোপচার চলাকালে বা এরপর যতদিন দায়িত্ব পালন করতে পারবেন না; ততদিন প্যাটরুশেভই দেশ সামলাবেন।

‘জেনারেল এসভিআর’ নামে রাশিয়ার ‘রহস্যময়’ একটি টেলিগ্রাম চ্যানেল থেকে পাওয়া একটি ভিডিওর বরাতে প্রতিবেদনটি প্রকাশ করেছে নিউইয়র্ক পোস্ট। প্রতিবেদন মতে, রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের সাবেক এক লেফটেন্যান্ট জেনারেল ভিক্টর মিখাইলোভিচ ছদ্মনামে ওই টেলিগ্রাম চ্যানেলটি পরিচালনা করেন।

ওই চ্যানেলের প্রকাশিত একটি ভিডিওতে বলা হয়েছে, চিকিৎসকরা প্রেসিডেন্ট পুতিনকে জরুরিভিত্তিতে অস্ত্রোপচার করার পরামর্শ দিয়েছেন। অস্ত্রোপচার প্রক্রিয়া ও এরপর সেরে ওঠার আগ পর্যন্ত পুতিন ‌‌‘স্বল্প সময়ের’ জন্য দায়িত্ব পালনে অক্ষম হতে পারেন বলে মনে করা হচ্ছে।

ভিডিওর বর্ণনাকারী বলেন, পুতিনের দীর্ঘ সময়ের জন্য ক্ষমতা হস্তান্তরে রাজি হওয়ার সম্ভাবনা কম। তিনি পুলিশ প্রধান নিকোলাই প্যাটরুশেভের কাছে বড়জোর দুই থেকে তিন দিনের জন্য ক্ষমতা হস্তান্তর করতে পারেন।

এরপর ভাষ্যকার বলেন, ‘সেক্ষেত্রে এটা সবচেয়ে খারাপ একটা বিকল্প হবে। কারণ প্যাটরুশেভ আরও সেয়ানা খলনায়ক। পুতিনের চেয়ে তিনি ভালো নন। এছাড়া তিনি আরও বেশি ধূর্ত এবং আমি বলব, ভ্লাদিমির পুতিনের চেয়েও বেশি প্রতারক তিনি। প্যাটরুশেভ ক্ষমতায় এলে রাশিয়ানদের সমস্যা আরও বৃদ্ধি পাবে।’

এই প্রতিবেদনের বিষয়ে জানতে চাওয়া হলে সোমবার (২ মে) পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, এটা এখনই নিশ্চিত করা যাচ্ছে না। তিনি বলেন, ‘আমি এমন কিছু দেখতে পাইনি, যা এটাকে ব্যাখ্যা করতে সহায়তা করবে।’

ভিডিওটিতে রাশিয়ান অনুসন্ধানী গণমাধ্যম দ্য প্রজেক্টের প্রতিবেদনের বরাত দিয়ে বলা হয়েছে, রাশিয়ার শক্তিশালী রাষ্ট্রনেতা ভ্লাদিমির পুতিন গত কয়েক বছরে একজন ক্যানসার চিকিৎসকের কাছে অন্তত ৩৫ বার গেছেন। তিনি নিজের স্বাস্থ্যের ব্যাপারে এতটাই উন্মাদ হয়েছেন যে, তিনি অপ্রচলিত ও প্রাচীন পদ্ধতির থেরাপিও নিয়েছেন।

ক্যানসার নিরাময়ের আশায় হরিণের শিং যখন নরম ও রক্তপিণ্ডের মতো থাকে, তখন তা কেটে সংগৃহীত রক্তে পুতিন গোসল করেছেন, এমন কথাও বলা হয়ে থাকে বলে দাবি করেছে গণমাধ্যমটি। কাজাখস্তান এবং মঙ্গোলিয়া সীমান্তের কাছে রাশিয়ার আলতাই অঞ্চলে রোগমুক্তি পাওয়ার আশায় হরিণের শিংয়ের রক্তে গোসল করার কুসংস্কার প্রচলিত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *