ক্যানসারে আক্রান্ত নেদারল্যান্ডস কোচ ফন গাল

খেলা

এপ্রিল ৪, ২০২২ ১১:১০ পূর্বাহ্ণ

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ এবং বর্তমানে নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ লুই ফন গাল ক্যানসারে আক্রান্ত। ডাচ টিভি অনুষ্ঠানে ক্যানসারে আক্রান্তের খবরটি নিজেই জানিয়েছেন ফন গাল। খবর গার্ডিয়ানের।

তিনি জানান, অনেক আগে থেকেই প্রোস্টেট ক্যানসারের সঙ্গে লড়ছেন তিনি। এতদিন কাউকে জানাননি বিষয়টা। তবে এখন সেটা খুব বাজে অবস্থায় পৌঁছে গেছে বলেই সবাইকে জানালেন তিনি।

ডাচ টিভি অনুষ্ঠান ‘উমবের্তো’-তে ফন গাল বলেন, ‘আমি ওদের (খেলোয়াড়দের) কাউকেই এ ব্যাপারে কিছু জানাইনি; কারণ এটা এমন এক জিনিস, যা হয়ত ওদের সিদ্ধান্ত, জীবনযাত্রার ওপর প্রভাব ফেলবে। তাই ওদের জানানোর প্রয়োজন মনে করিনি।’

সেই অনুষ্ঠানে তিনি আরও বলেন, ‘প্রোস্টেট ক্যানসারে আপনি মরবেন না। অন্তত ৯০ শতাংশ ক্ষেত্রে তো বটেই। আসলে এই ক্যানসারের কারণে অন্যান্য সুপ্ত রোগ মাথাচাড়া দিয়ে উঠলে সেটাই যন্ত্রণা দেয়। আমার এই ক্যানসারটা বেশ বাজে ধরনের। এরই মধ্যে ২৫ বার রেডিয়েশন থেরাপি দিতে হয়েছে। আবার দল ম্যানেজ করার দায়িত্ব পালন করতে হয়েছে।’

গত ইউরোর বাজে ফলের পর ফ্রাঙ্ক ডি বোরেকে সরিয়ে ফন গালকে তৃতীয় বারের মতো নেদারল্যান্ডসের জাতীয় দলের কোচ করা হয়। ১৯৯৪-৯৫ মৌসুমে ডাচ ক্লাব আয়াক্সকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছেন তিনি। তার অধীনে ২০১৪ সালের বিশ্বকাপে তৃতীয় হয়েছিল নেদারল্যান্ডস।

ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়াও আয়াক্স, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখের মতো ক্লাবের কোচ ছিলেন ৭০ বছর বয়সি ফন গাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *