কেন ভাত খান না রোজিনা

বিনোদন

এপ্রিল ২১, ২০২২ ৮:৫০ পূর্বাহ্ণ

একটি টেলিভিশন শো-তে উপস্থিত হয়ে চার দশকের কিংবদন্তি চিত্রনায়িকা রোজিনা স্মৃতি রোমন্থন করে বলেন, ‘সামাজিক চলচ্চিত্রের পাশাপাশি আমি অসংখ্য ফোক-ফ্যান্টাসি বা পোশাকি চলচ্চিত্রে কাজ করেছি। রঙিন রূপবান, রাজনন্দিনী, রাজকন্যা, রাজসিংহাসন, রাজমহল, মৎস্যকুমারী, অরুণ বরুণ কিরণমালা ইত্যাদি। সে সময় খেয়াল করেছিলাম, অনেকেই আমার সাফল্যে ঈর্ষান্বিত হয়ে বলেছিলেন, রোজিনা ফোক-ফ্যান্টাসির অভিনয় ছাড়া কিছুই জানে না।

অথচ আমার ক্যারিয়ারে কসাই, জীবনধারা, দিনকাল, সুরুজ মিয়া, অবিচার, দোলনা, মানসীর মতো ভিন্নধারার অভিনয় সমৃদ্ধ থাকলেও আমাকে শুধু ফোক-ফ্যান্টাসি ছবির নায়িকা হিসেবে ট্যাগ দেওয়া হয়।’ তাই জেদ করেছেন, সমালোচকদের ভুল ধারণা বদলে দেবেন তিনি।

প্রযোজক মতিউর রহমান পানুর পরিচালনা ও প্রযোজনায় এর আগে বেশ কিছু চলচ্চিত্রে তিনি কাজ করেছেন। তার সহকারী তোজাম্মেল হক বকুল তাকে ‘বুবু’ বলে সম্বোধন করতেন। একদিন তিনি তার প্রথম চলচ্চিত্র ‘বেদের মেয়ে জোসনা’র জন্য রোজিনাকে প্রস্তাব করেন। নানাভাবে চেষ্টা করেন যাতে রোজিনা ‘জোসনা’ হওয়ার প্রস্তাবে রাজি হয়ে যান।

সেই সিনেমা ফিরিয়ে দিয়ে নিজেকে বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন অভিনেত্রী রোজিনা। এরপর নির্মাতারা নায়িকা অঞ্জু ঘোষকে নির্বাচন করেন। এ বিষয়ে রোজিনা আরও বলেন, ‘কাজ শুরু করার পরও পরিচালক বকুলের সঙ্গে একবার আমার এফডিসিতে দেখা হয়। তখন তিনি আফসোস করে বলেছিলেন, ‘বুবু, বেদের মেয়ে জোসনা যদি ফ্লপ হয়, তার জন্য দায়ী থাকবেন আপনি।’ তবে সেটি আর হয়নি। ছবিটি ভীষণভাবে জনপ্রিয় হয়। এ নিয়ে আমার আফসোস হয়নি। প্রত্যেক সৃষ্টিরই একটি গন্তব্য থাকে। যার ভাগ্য যেখানে নির্ধারিত, সেটিই হবে।”

চার দশকের চলচ্চিত্রের ক্যারিয়ারে চিত্রনায়িকা রোজিনার অভিনয় করেছেন প্রায় ৩০০ চলচ্চিত্রে। শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গ, নেপাল ও পাকিস্তানের চলচ্চিত্রেও কাজ করেছেন। পেয়েছেন দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তবে এর মধ্যে একটি মজার তথ্য জানিয়েছেন তিনি। বিগত ৪০ বছরের বেশি সময় ধরে নিজেকে ফিট রাখার জন্যে রাতের বেলা কখনো ভাত খাননি চিত্রনায়িকা রোজিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *