কচ্ছপ জানালো চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়নের নাম

খেলা

মে ২৮, ২০২২ ১:২৫ অপরাহ্ণ

আগামীকাল শনিবার চ্যাম্পিয়নস লিগ শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে  লিভারপুল ও রিয়াল মাদ্রিদ। প্যারিসের ফাইনালে শেষ বাঁশি বাজার আগে এ নিয়ে হিসাব–নিকাশের শেষ নেই।  তবে স্পেনের আন্দালুসিয়ার বেনালমাদেনা অঞ্চলে সি লাইফ অ্যাকুয়ারিয়ামে হলুদ কচ্ছপটি ভবিষ্যদ্বাণী করেছে চ্যাম্পিয়নস লিগ জিতবে লিভারপুল।

বেশির ভাগ বড় টুর্নামেন্টেই এমন খবর পাওয়া যায়। দুই দল যখন ফাইনালের প্রস্তুতি নিচ্ছে, মাঠের বাইরে বিশ্লেষকেরাও কে এগিয়ে, কে পিছিয়ে তা নিয়ে চুলচেরা বিশ্লেষণে ব্যস্ত, তখন ভবিষ্যদ্বাণী করতে পারে এমন কোনো প্রাণী উঠে আসে আলোচনায়। ২০১০ বিশ্বকাপে যেমন ছিল অক্টোপাস পল।

মালাগার সি লাইফ অ্যাকুয়ারিয়ামে বসবাস করা হলুদ কচ্ছপটিও ঠিক তাই। ১৫ বছর আগে কেম্যান দ্বীপপুঞ্জ থেকে তাকে সেখানে নিয়ে যাওয়া হয়। ৩০ বছর বয়সী এ কচ্ছপের ভবিষ্যদ্বাণী—এবার চ্যাম্পিয়নস লিগ জিতবে লিভারপুল।

কচ্ছপটি দেখাশোনার দায়িত্বে থাকা ব্যক্তি দুই মিটার দূরত্বে দুটি পাত্রে ব্রোকোল্লির পাতা রাখেন। একটি পাত্র ছিল রিয়াল মাদ্রিদের, অন্যটি লিভারপুলের। কচ্ছপটি যে পুকুরে বসবাস করে, সেখানে পাত্র দুটি নামানো হয়। এরপর কচ্ছপটি বাঁ দিকের পাত্র বেছে নেয়, যেটি লিভারপুলের।

২০১০ বিশ্বকাপে অক্টোপাস পল আলোচনায় উঠে আসার পর বেশির ভাগ বড় টুর্নামেন্টেই এমন ভবিষ্যদ্বাণী শোনা যায়। সেবার বিশ্বকাপে আট ম্যাচে সঠিক ভবিষ্যদ্বাণী করেছিল পল, এর মধ্যে স্পেন যে ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন হবে, সে ভবিষ্যদ্বাণীও সঠিকভাবে করেছিল পল।

বেনালমাদেনা সি লাইফ অ্যাকুয়ারিয়ামের বিপণন পরিচালক মারিয়া মোরোন্দো জানান, প্রায় ১০০ কিলোগ্রাম ওজনের এ কচ্ছপ তাদের ‘জুরাসিক টানেলের তারকা’। দর্শনার্থীদের আগ্রহের শেষ নেই এই কচ্ছপের প্রতি। তবে মোরোন্দো মনেপ্রাণে চান, কচ্ছপটির ভবিষ্যদ্বাণী মিথ্যা হয় এবং ফাইনালে লিভারপুলকে হারিয়ে রিয়াল যেন চ্যাম্পিয়ন হয়।

চ্যাম্পিয়নস লিগে ২০১৮ সালে ফাইনালে রিয়ালের কাছে ৩-১ গোলে হেরেছিল লিভারপুল। এবারের ফাইনালটা ইংলিশ ক্লাবটির জন্য

প্রতিশোধের ম্যাচ। লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ আগেই বলে রেখেছেন, ‘এটা প্রতিশোধের ম্যাচ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *