কক্সবাজারের নারী ট্রাইব্যুনাল-৩ এর জজ হলেন নাইক্ষ্যংছড়ির আবু হান্নান

কক্সবাজারের নারী ট্রাইব্যুনাল-৩ এর জজ হলেন নাইক্ষ্যংছড়ির আবু হান্নান

আদালত

মে ৩, ২০২৩ ১:৪০ অপরাহ্ণ

এস এম হুমায়ুন কবির, কক্সবাজার

কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ বিচারক (জেলা ও দায়রা জজ) পদে নিয়োগ নিয়োগ পেয়েছেন বিচারক মোহাম্মদ আবু হান্নান। তিনি নাইক্ষ্যংছড়ি উপজেলার নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের বিছামারা গ্রামের বাসিন্দা।

বৃহস্পতিবার ৬ এপ্রিল আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত ২৭১ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে বিচারক মোহাম্মদ আবু হান্নান সহ ১৬ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ বা সম পদমর্যাদার পদ থেকে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে দেশের বিভিন্ন বিচারালয়ে পদায়ন করা হয়। পদোন্নতিকালে বিচারক মোহাম্মদ আবু হান্নান চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করছিলেন।

মোহাম্মদ আবু হান্নান বিসিএস (জুডিসিয়াল) ২৪ তম ব্যাচ এবং বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) এর ২য় ব্যাচের একজন সদস্য। বিচারক মোহাম্মদ আবু হান্নান নাইক্ষ্যংছড়ি উপজেলার নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের বিছামারা গ্রামের মরহুম মোজাম্মেল হক সিকদার ও মরহুমা রশিদা বেগম এর পুত্র।

এদিকে, কক্সবাজারের বর্তমান নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ আবদুর রহিম-কে নোয়াখালীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ বিচারক পদে বদলী করা হয়েছে। বৃহস্পতিবার ৬ এপ্রিল আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত ২৭২ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে বিচারক মোহাম্মদ আবদুর রহিম সহ একই পদমর্যাদার ১৭ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে দেশের বিভিন্ন বিচারালয়ে নিয়োগ দেওয়া হয়।

অপরদিকে, পদোন্নতি পাওয়া ১৬ জন বিচার বিভাগীয় কর্মকর্তার মধ্যে ফাতেমা ফেরদৌসকে নোয়াখালীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক পদে নিয়োগ দেওয়া হয়েছে। বিচারক ফাতেমা ফেরদৌস বিচারক মোহাম্মদ আবদুর রহিম এর সহধর্মিণী। নতুন পদায়ন মতে, উক্ত বিচারক দম্পতি নোয়াখালীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এবং ২ এ দায়িত্ব পালন করবেন। বিচারক ফাতেমা ফেরদৌস পদোন্নতি পাওয়াকালীন ঢাকা মহানগরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করছিলেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আববাস উদ্দিন জানান, বদলী হওয়া কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ আবদুর রহিম বর্তমানে ভারতের ভূপালে অবস্থিত ন্যাশনাল জুডিসিয়াল একাডেমির আমন্ত্রণে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত প্রশিক্ষণে রয়েছেন। প্রশিক্ষণ শেষে দেশে ফিরলে তিনি কক্সবাজার থেকে অবমুক্ত হয়ে নোয়াখালী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ যোগ দেবেন বলে জানান, প্রশাসনিক কর্মকর্তা এস.এম আববাস উদ্দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *