এফডিসিতে বঙ্গবন্ধু চলচ্চিত্র উৎসব-২০২৩ অনুষ্ঠিত

এফডিসিতে বঙ্গবন্ধু চলচ্চিত্র উৎসব-২০২৩ অনুষ্ঠিত

বিনোদন

জানুয়ারি ১০, ২০২৩ ৭:৩৮ অপরাহ্ণ

সুদীপ দেবনাথ (রিমন)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বিএফডিসির জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী ‘বঙ্গবন্ধু চলচ্চিত্র উৎসব-২০২৩’। সোমবার (৯ জানুয়ারি) চলচ্চিত্র উৎসবটির আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রথম যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি ‘বঙ্গবন্ধু চলচ্চিত্র উৎসব-২০২৩’ এর উদ্বোধন করেন। উদ্বোধনকালে তিনি বলেন, সিনেমা শিল্পের সুদিন ফিরে এসেছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়নের বিকাশ ঘটাতে শুরু থেকেই কাজ করে যাচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)।

তথ্যমন্ত্রী বলেন, জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এমন সুন্দর একটি আয়োজন করার জন্য বাচসাসকে ধন্যবাদ। বঙ্গবন্ধুর হাত ধরেই ১৯৫৭ সালে এই চলচ্চিত্রের যাত্রা। প্রথমবার এমন একটি আয়োজন করেছে বাচসাস। এই ঐতিহ্যেবাহী সংগঠনটি চলচ্চিত্র শিল্পের বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাচসাসের বর্তমান কমিটির সমস্ত নেতৃবৃন্দ নিষ্ঠার সঙ্গে কাজ করছে।

তিনি আরও বলেন, সিনেমা শিল্পের সুদিন ফিরে এসেছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়নের বিকাশ ঘটাতে শুরু থেকেই কাজ করে যাচ্ছে বাচসাস। অনেক সংকট আছে তারপরও বাংলাদেশ চলচ্চিত্র শিল্প এগিয়ে যাচ্ছে। অনেক বন্ধ হল চালু হয়েছে। নতুন নতুন সিনেপ্লেক্স হচ্ছে। করোনা মহামারি এখন কেটে গেছে সাম্প্রতিক সময়ের কয়েকটি সিনেমা মুক্তি পাবার পর, মানুষ করোনার ভয় দূর করে লাইনে দাঁড়িয়েছে সিনেমাগুলো দেখার জন্য।

দেশ স্বাধীন হবার পরও স্বাধীনতা পূর্ণতা পায়নি। এটি পূর্ণতা পায় ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। বঙ্গবন্ধু কারাগার থেকে মুক্তি পেয়ে এসে পরিবারের কাছে প্রথমে যায়নি তিনি গেছেন জনতার কাছে। এরপর গেছেন পরিবারের কাছে। এমন একটি দিনকে উপলক্ষ্য করে চলচ্চিত্র উৎসব আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ।

আয়োজনটির সভাপতিত্ব করেন বাচসাসের সভাপতি রাজু আলীম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাচসাসের সাধারণ সম্পাদক রিমন মাহফুজ।

উৎসবে আরও উপস্থিত ছিলেন বাচসাস কার্যকরী সদস্যবৃন্দ, বাচসাসের সিনিয়র সদস্য ও অভিনেতা নরেশ ভূঁইয়া, বাচসাসের সাবেক সাধারণ সম্পাদক তাপস বিশ্বাস ও রহমান মুস্তাফিজ, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যকরী পরিষদ সদস্য ও অভিনেত্রী অরুণা বিশ্বাস, অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাহী সদস্য মারিয়া আফরিন তুষার প্রমুখ।

দিনব্যাপী এ উৎসবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ‘গেরিলা’, ‘শ্যামল ছায়া’, ‘মেঘের পরে মেঘ’ ও ‘চিরঞ্জীব মুজিব’ এই চারটি সিনেমা প্রদর্শন করা হয়।

আয়োজনটি উপস্থাপনা করেন সৈয়দা ফারজানা জামান রুম্পা। এসময় আরও উপস্থিত ছিলেন বাচসাস’র কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি অঞ্জন রহমান, অর্থ সম্পাদক সাহাবুদ্দিন মজুমদার, সাংগঠনিক সম্পাদক শফিকুল আলম মিলন, সমাজকল্যাণ ও মহিলা বিষয়ক সম্পাদক আঞ্জুমান আরা শিল্পী, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইরানি বিশ্বাস। নির্বাহী সদস্য মাইনুল হক ভূঁইয়া, রুহুল আমিন ভূঁইয়া, আমিনুর ইসলাম লিটন, রাশেদ আনিস প্রমুখ।

এই আয়োজনে রাজু আলীম পরিচালিত ‘পিতার ছবি’ শিরোনামের বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্রের শুভ মহরত অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *