ইফতারে ঠান্ডাই তৈরির রেসিপি

ইফতারে ঠান্ডাই তৈরির রেসিপি

লাইফস্টাইল

মার্চ ২২, ২০২৩ ১০:৫৪ পূর্বাহ্ণ

যা লাগবে : দুধ দুই লিটার, মোটা সেমাই হাফ কাপ (তিন রঙের সেমাই হলে ভালো), কুলসন সেমাই, চিনি ১.৫ টেবিল চামচ, মাওয়া আধা কাপ, গুঁড়াদুধ ১ কাপ, কনস্টাচ ৪ টেবিল চামচ।

সাজানোর জন্য যা লাগবে : ক্রিম এক টিন, বেবি সুইট সাদা ও লাল এক কাপ, পাকা আম, বেদানা, কলা, আঙুর, কিউব করে কাটা ২ কাপ, বাদাম কুচি আধা কাপ, জেলো সবুজ ও লাল ১ কাপ কিউব করে কাটা।

যেভাবে করবেন : অল্প গরম দুধে মাওয়া গলিয়ে নিয়ে এর মধ্যে বাকি সব দুধ দিয়ে জাল দিয়ে ঘন করে কাস্টাড বানিয়ে নিন। এরপর একটু ঠান্ডা দুধ দিয়ে গুঁড়াদুধ ও কনস্টাচ গুলে নিতে হবে। যাতে কোনো দানা না থাকে। এটা কাস্টাডে দিয়ে জ্বাল করে এতে সেমাই দিয়ে নেড়ে রান্না করে চিনি দিতে হবে। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে ক্রিম মিশিয়ে নিন। এবার এতে টুকরা করা মিষ্টি, টুকরা করা ফল, বাদাম কুচি, কিছুটা রেখে বাকিটা মিশিয়ে নিতে হবে। এবার সার্ভিং ডিশে বা গবলেটে ঢেলে ওপরে ছোট মিষ্টি, কিছু টুকরা ফল, বাদাম কুচি এবং লাল সবুজ জেলো দিয়ে সাজিয়ে ঠান্ডা পরিবেশন করুন দুধ দুলারি।

চকোলেট ব্রাউনি মিল্ক শেক

যা লাগবে : স্ট্রবেরি আইসক্রিম দুই স্কুপ, চকোলেট ব্রাউনি ক্রাম্ব ২০০ গ্রাম, ঠান্ডা দুধ ৪০০ মিলি।

যেভাবে করবেন : আইসক্রিমসহ সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

পুদিনার লাচ্ছি

যা লাগবে : দই দুই কাপ, আদা কুচি এক চা চামচ, চাট মসলা এক চা চামচ, বিটলবণ স্বাদমতো, ধনিয়াপাতা ও পুদিনাপাতা দুই টেবিল চামচ করে, কাঁচামরিচ দুই পিস।

যেভাবে করবেন : ওপরের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। মিহি হলে পানি মিশিয়ে আবার ব্লেন্ড করুন। গ্লাসে আইস কিউব দিয়ে মিশ্রণটি ঢেলে পরিবেশন করুন।

তরমুজের লাচ্ছি

যা লাগবে : ঠান্ডা তরমুজ ২ কাপ, ঠান্ডা টকদই ২ কাপ, চিনি পছন্দমতো, বরফ টুকরা ৮টি।

যেভাবে করবেন : তরমুজের বিচি ছাড়িয়ে নিন। সব একসঙ্গে ব্লেন্ড করে নিন। ওপরে আবার বরফ দিয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *