ইন্দোনেশিয়ায় বিষাক্ত সিরাপ সেবনে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৯৫

ইন্দোনেশিয়ায় বিষাক্ত সিরাপ সেবনে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৯৫

আন্তর্জাতিক

নভেম্বর ৮, ২০২২ ১০:৩৩ পূর্বাহ্ণ

বিষাক্ত সিরাপ খেয়ে গুরুতর কিডনি জটিলতায় ভুগে ইন্দোনেশিয়ায় শিশু মৃত্যুর ঘটনা আরো বেড়েছে।

সোমবার (৭ নভেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ সাহরিল জানান, কিডনি বিকল হয়ে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ইন্দোনেশিয়ার ২২টি প্রদেশে ১৯৫ জন শিশুর মৃত্যু হয়েছে।

এ ঘটনার জেরে গত আগস্টে দেশটির সরকার সব ধরনের সিরাপ ও তরলজাতীয় ওষুধ বিক্রি বন্ধ করে দিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এখন পর্যন্ত ৩২০ জন অসুস্থ শনাক্ত করা হয়েছে। এরমধ্যে ২৭ জন হাসপাতালে ভর্তি। আক্রান্ত শিশুদের বেশির ভাগই পাঁচ বছরের কম বয়সী।

গত ২১ অক্টোবর দেশটি ১৩৩ জনের মৃত্যুর খবর জানিয়েছিল।

সরকার জানিয়েছে, কিছু সিরাপে এমন উপাদান পাওয়া গেছে, যা কিডনিতে গুরুতর জটিলতার সৃষ্টি করে। এরমধ্যে রয়েছে অতিরিক্ত পরিমাণ ইথিলিন গ্লাইকোল এবং ডাইথাইলিন গ্লাইকোল। এই দুই যৌগ এন্টিফ্রিজের মতো শিল্প পণ্যে ব্যবহৃত হয়।

মন্ত্রণালয় জানায়, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া এরইমধ্যে এই রোগের প্রতিষেধক দিয়েছে।

ইন্দোনেশিয়ার জাতীয় খাদ্য ও ওষুধ সংস্থা গত মাসে পাঁচটি সিরাপের নাম দিয়েছে। এসবে বিপজ্জনক মাত্রার ক্ষতিকারক পদার্থ রয়েছে। ওষুধগুলো বাজার থেকে সরিয়ে ফেলার এবং ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়েছে।

পুলিশ তিনটি স্থানীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানির তদন্ত শুরু করেছে। তাদের মধ্যে দুটি অস্থায়ীভাবে সিরাপ ওষুধ তৈরির লাইসেন্স হারিয়েছে।

এদিকে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া গত মাসে ভারত থেকে আমদানিকৃত সিরাপ ওষুধের কারণে সন্দেহভাজন ৭০ শিশুর মৃত্যুর খবর দিয়েছে।

সূত্র: ইকোনমিক টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *