ইউক্রেন যুদ্ধের জন্য দায়ী যুক্তরাষ্ট্র: জেলেনস্কির উপদেষ্টা

ইউক্রেন যুদ্ধের জন্য দায়ী যুক্তরাষ্ট্র: জেলেনস্কির উপদেষ্টা

আন্তর্জাতিক স্লাইড

মে ১, ২০২৩ ১০:৪৯ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের ‘ভুল পারমাণবিক’ নীতির জন্যই ইউক্রেন যুদ্ধের সূত্রপাত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির গুরুত্বপূর্ণ উপদেষ্টা মিখাইলো পডোলিয়াক। সম্প্রতি এক টুইট বার্তায় তিনি এ মন্তব্য করেন।

নিউইয়র্কভিত্তিক সাময়িকী নিউজউইক এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

টুইটারে পডোলিয়াক লেখেন, সোভিয়েত ইউনিয়নের পতনের পর ইউক্রেনকে পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে উৎসাহিত করেছিল যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশগুলো। বিনিময়ে ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। এর সুযোগ নিয়েছে রাশিয়া। ফলে শুরু হয় রুশ-ইউক্রেন যুদ্ধ।

সাবেক সোভিয়েত শাসনামলে ইউক্রেন পারমাণবিক সক্ষমতাসম্পন্ন অঞ্চল ছিল। সোভিয়েত ইউনিয়নের অংশ হওয়ায় স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে বিপুল পরিমাণ পারমাণবিক অস্ত্রের মজুত ছিল দেশটিতে। ১৯৯৪ সালে ইউক্রেন এসব অস্ত্র রাশিয়ার হাতে তুলে দিতে সম্মত হয়। যদিও এসব পারমাণবিক অস্ত্রের ওপর পুরোপুরি নিয়ন্ত্রণ ছিল না কিয়েভের।

১৯৯৪ সালে পারমাণবিক অস্ত্র অপসারণ করার বিনিময়ে ইউক্রেনের নিরাপত্তা নিশ্চয়তা দিয়ে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে ওয়াশিংটন, মস্কো ও কিয়েভ। যেটি ‘বুদাপেস্ট স্মারক’ নামে পরিচিত।

চলমান ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি দিন দিন বাড়ছে। রুশ কর্মকর্তারা প্রায়ই পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছেন। ক্রেমলিন বলে আসছে, রাশিয়ার অস্তিত্ব হুমকির মুখে পড়লে সম্ভাব্য উপায় ব্যবহার করবে মস্কো।

সম্প্রতি রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে বলেছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা ‘দিন দিন বেড়ে চলেছে’।

এদিকে যুক্তরাষ্ট্রে ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মারকোভা বলেন, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর ইউক্রেনের যে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্ত  ছিল তা পুনরুদ্ধারের কথা উল্লেখ করে মঙ্গলবার (২৫ এপ্রিল) মার্কিন প্রতিনিধি পরিষদে একটি সর্বদলীয় প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, রুশ দখলকৃত ইউক্রেনের ক্রিমিয়া, দনবাস, দক্ষিণ খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চল পুনরায় কিয়েভকে ফিরিয়ে দিতে বলা হয়েছে।

এরপর বুধবার (২৬ এপ্রিল) এক বিবৃতিতে পডোলিয়াক বলেন, অতীতের ভুলের কথা স্বীকার করতে অনেক সাহস লাগে। মার্কিন প্রতিনিধি পরিষদের প্রস্তাব একেবারে স্পষ্ট। দুর্ভাগ্যবশত, ইউক্রেনকে পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে উৎসাহী করেছিল যুক্তরাষ্ট্র ছাড়াও বিভিন্ন পশ্চিমা দেশ। এটি একটি ভুল পারমাণবিক নীতি ছিল, যে কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপকে আবারও একটি যুদ্ধের মুখোমুখি হতে হলো।

তিনি আরও বলেন, রাশিয়ার দখলকৃত ভূখণ্ড ফেরত, আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা, যুদ্ধাপরাধীদের বিচার এবং ন্যাটোতে ইউক্রেনের অন্তর্ভুক্তি হলো বর্তমানে ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করার একমাত্র উপায়।

গত মাসের শুরুর দিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেছেন, ইউক্রেন যুদ্ধ নিয়ে তিনি ‘ব্যক্তিগত দায়বোধ’ অনুভব করেন। ইউক্রেনকে পারমাণবিক অস্ত্র ত্যাগে রাজি করানোর ক্ষেত্রে নিজের ভূমিকার জন্য এ দায়বোধ করছেন বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *