আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে প্রথম প্রাইভেট মিশন শুরু

বিজ্ঞান ও প্রযুক্তি

এপ্রিল ১০, ২০২২ ৯:০১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে প্রথম সম্পূর্ণ প্রাইভেট মিশন শুরু হয়েছে। সূচনা কোম্পানি অ্যাক্সিওম স্পেসের চার সদস্যের একটি ক্রু দল নিয়ে এ মিশন শুরু হলো।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ক্রু ড্রাগন ক্যাপসুল এন্ডেভর নিয়ে স্পেস এক্স ফ্যালকন ৯-এর একটি রকেট ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় শুক্রবার বেলা ১১টা ১৭ মিনিটে (গ্রিনিচমান সময় ১৫১৭টা) যাত্রা শুরু করে।

মহাকাশ সংস্থা নাসা, অ্যাক্সিওম এবং স্পেসএক্সের ত্রিমুখী অংশীদারিত্বকে মহাকাশে বাণিজ্যিকীকরণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে, যা মহাকাশে মানুষের উচ্চাভিলাষী ইচ্ছাকে বাস্তবায়নের পথে আরও এক ধাপ এগিয়ে দেবে।

এ বিষয়ে নাসাপ্রধান বিল নেলসন বলেন, ‘আমরা পৃথিবী থেকে আমাদের বাণিজ্যিক ব্যবসা তুলে নিচ্ছি এবং এটি মহাকাশে স্থাপন করছি।’

মহাকাশযানটি সফলভাবে যাত্রা শুরুর পর অ্যাক্সিওম স্পেস সিইও মাইকেল সাফ্রেডিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা খুবই খুশি এবং উদ্বেলিত–এটা বলাটাও একটা ছোট বিষয়। এটি হিউস্টনভিত্তিক কোম্পানির জন্য বছরের পর বছর কাজের চূড়ান্ত পরিণতি, যা ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।’

প্রসঙ্গত, এক্সিওম মিশন-১-এর নেতৃত্ব দিচ্ছেন সাবেক নাসা মহাকাশচারী মাইকেল লোপেজ-আলেগ্রিয়া। তিনি স্পেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক। ২০ বছরের ক্যারিয়ারে তিনি মোট চারবার মহাকাশে গিয়েছেন। ২০০৭ সালে সবশেষ তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ভ্রমণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *