আকর্ষণীয় মুখাকৃতির জন্য ৫ ব্যায়াম

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ১৯, ২০২২ ৮:১৪ পূর্বাহ্ণ

মুখের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে মুখের আকৃতির ওপর। তাই মুখের আকৃতিকে সুন্দর করতে চাইলে নিয়মিত করতে পারেন বিশেষ কয়েকটি মুখের ব্যায়াম।

শরীরে ওজন বৃদ্ধি পেলেও মুখের আকৃতি নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে গালের দুপাশে চর্বি জমে। যা খুবই অস্বস্তিজনক হয়ে দাঁড়ায় অনেকের কাছে।

মুখের আকৃতির সৌন্দর্য বাড়ে যখন চিবুক সরু ও তীক্ষ্ম হয়। কিন্তু অনেকেরই মুখে এমন আকৃতি থাকে না। তবে প্রতিদিন খেলার ছলে কিছু সহজ ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে পারলে আপনি সহজেই এমন মুখাকৃতির অধিকারী হয়ে উঠতে পারবেন।

গালের দুপাশের চর্বি ও মেদ ঝরাতে এর জন্য আপনাকে জিমে যাওয়ার দরকার নেই। একটি নির্দিষ্ট সময়ে বাড়িতে বসেই আপনি তা অনুশীলন করতে পারেন। ব্যায়ামগুলো হলো-

১. মৎস মুখ: এই ব্যায়ামটি করার সময় ফু দেওয়ার মতো ভঙ্গি করুন। সেই সঙ্গে গাল জিব দিয়ে টেনে ভেতরে ঢুকাতে চেষ্টা করুন। এমন অবস্থায় ১০ সেকেন্ড থাকার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে ৫ বার এই ব্যায়ামটি করতে পারেন।

২. ছাদে ফু দেওয়া: মুখের এই ব্যায়ামটি করতে মুখকে একটু ওপরে তুলুন। এবার বাড়ির ছাদের দিকে তাকিয়ে সেখানে ফু দেওয়ার চেষ্টা করুন। প্রতিদিন ২০ বার অনুশীলনে চিবুক অনেকটাই সরু হয়ে আসবে।

৩. হাত দিয়ে চাপ দিন থুতনিতে: বাড়িতে বা অফিসে কাজের ফাঁকে এই ব্যায়ামটি করে নিতে পারেন। এর জন্য দু’হাতে মুঠো করে থুতনির নিচে চেপে ধরুন। চাপটা বেশ জোরেই দিন। যাতে থুতনির অতিরিক্ত মাংসে প্রেসার পড়ে। ৩ থেকে ৪ মিনিট নিয়মিত মুখের এই ব্যায়াম করলে থুতনির অতিরিক্ত চর্বি সহজেই ঝরে যাবে।

৪. চিবুক ও ঘাড়ের অনুশীলন: এই ব্যায়ামটি করতে প্রথমে একটি গভীর শ্বাস নিন। তারপর মাথা ডান দিকে ঘুরিয়ে ডান কাধে চিবুক রাখার চেষ্টা করুন। এভাবে ১ মিনিট থেকে বাম কাধে একই চেষ্টা আবার করুন।

৫. মুখ বায়ু ভর্তি করুন: মুখের এই ব্যায়ামটি করতে প্রথমে ঠোঁট চোখা করে বাতাস মুখে ভরে গাল ফুলানোর মতো করুন। এবার তা ধীরে ধীরে বের করে দিন। নিয়মিত এই ব্যায়ামগুলোর অভ্যাসে মাত্র ২ মাসেই আপনি আপনার কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *