আইপিএলে সর্বোচ্চ উইকেট শিকারি তিনি

খেলা

এপ্রিল ১, ২০২২ ১২:১৩ অপরাহ্ণ

আইপিএলের গেল বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের এবারের আসরে শুরুটা ভালো হয়নি। মহেন্দ্র সিং ধোনির স্থলাভিষিক্ত হিসেবে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া রবীন্দ্র জাদেজার নেতৃত্বে প্রথম দুই ম্যাচেেই হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। তবে দলের ব্যর্থতার মাঝেও বল হাতে উজ্জ্বল চেন্নাইয়ের ক্যারিবিয়ান তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

প্রথম ম্যাচেই চার ওভার বল করে মাত্র ২০ রান দিয়ে তুলে নেন ৩টি উইকেট। যার মধ্যদিয়ে আইপিএলের সর্বোচ্চ উইকেটের মালিক হিসেবে লঙ্কান কিংবদন্তি লাসিথ মালিঙ্গার পাশে জায়গা করে নেন ব্রাভো। লঙ্কান পেসারকে ছাড়িয়ে যেতে প্রয়োজন ছিল মাত্র ১ উইকেট। যেটির জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হলো না। লখনৌর বিপক্ষে বৃহস্পতিবার (৩১ মার্চ) কাঙ্ক্ষিত এক উইকেট তুলে নিয়েই মালিঙ্গাকে টপকে আইপিএল ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়েন ব্রাভো।

১৫৩ ম্যাচে ব্র্যাভোর আইপিএল উইকেট সংখ্যা দাঁড়ায় ১৭১। এ ছাড়া ১২২টি ম্যাচে ১৭০টি উইকেট নিয়েছিলেন মালিঙ্গা। তার অবস্থান এখন দ্বিতীয়। এদিকে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় তিন নম্বরে রয়েছেন চলতি আসরে দল না পাওয়া অমিত মিশ্র। ১৫৪ ম্যাচে ১৬৬টি উইকেট শিকার করেন ভারতীয় এই স্পিনার।

এ ছাড়া চতুর্থ স্থানে রয়েছেন পীযুষ চাওলা। ১৬৫ ম্যাচে তার উইকেট সংখ্যা ১৫৭টি। পাশাপাশি ১৬৩ ম্যাচে ১৫০ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ভারতের সাবেক অফ স্পিনার হরভজন সিং।

এদিকে ব্রাভোর অনন্য রেকর্ড গড়ার দিনেও হেরে গেছে চেন্নাই। লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ২১১ রানের বিশাল টার্গেট দিয়েও তারা ম্যাচটি হেরেছে ৬ উইকেটের ব্যবধানে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বৃহস্পতিবার (৩১ মার্চ) চেন্নাইয়ের দেওয়া ২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় লখনৌ সুপার জায়ান্টস। ২৩ বলে ৫৫ রানের বিধ্বংসী ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন লুইস। তার ইনিংসটি ৬ চার ও ৩ ছক্কার মারে সাজানো ছিল। অপরদিকে ২ ছক্কার মারে ৯ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন আয়ুশ বাধোনি। চেন্নাইয়ের হয়ে দুটি উইকেট শিকার করেন ডোয়াইন প্রিটোরিয়াস।

এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে রবিন উথাপ্পা ও শিভাম দুবে ঝড়ে ৭ উইকেট হারিয়ে ২১০ রানের বড় সংগ্রহ পায় চেন্নাই। উথাপ্পা ৫০ ও দুবে ৪৯ রান করে মাঠ ছাড়েন। ধোনি ৬ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *