অ্যানড্রয়েড ১৪: নতুন কী চমক থাকছে?

অ্যানড্রয়েড ১৪: নতুন কী চমক থাকছে?

বিজ্ঞান ও প্রযুক্তি

মে ২২, ২০২৩ ৯:২৬ পূর্বাহ্ণ

চলতি বছর শেষে অ্যানড্রয়েড ভার্সন ১৪-এর বাজারে আসার সম্ভাবনা রয়েছে। নতুন ভার্সনের বেশকিছু ফিচারের বিষয়ে প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। এর মধ্যে অন্যতম একটি হলো স্প্লিট স্ক্রিনে একাধিক অ্যাপ ব্যবহার করা।

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে দীর্ঘদিন থেকেই নেটিভ স্প্লিট স্ক্রিন ফিচারটি রয়েছে। অনেক কোম্পানি এরই মধ্যে ফিচারটি ব্যবহার করছে। একটা সময় গুগল অ্যাপ কম্বিনেশন ফিচার চালুর উদ্যোগ নেয়। এটি ব্যবহারকারীদের স্প্লিট স্ক্রিনে একই সঙ্গে দুটি আলাদা অ্যাপ চালুর সুবিধা দেবে। তবে দুর্ভাগ্যবশত অ্যানড্রয়েড ১২ ভার্সনের সঙ্গে ফিচারটি আনতে পারেনি সফটওয়্যার জায়ান্টটি।

অ্যানড্রয়েড ১২-তে আনতে না পারলেও ফিচারটির উন্নয়ন বন্ধ করেনি গুগল। সম্প্রতি প্রকাশ্যে আসা গুঞ্জনের তথ্যানুযায়ী, অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ১৪-এর সঙ্গে ফিচারটি বাজারে আসতে পারে। মিশাল রহমান নামের একজন অতীতে আরো তথ্য ফাঁস করেছেন। তার তথ্যানুযায়ী, অ্যানড্রয়েড ১৪ বেটা ২ ভার্সনে নতুন লাঞ্চার ফ্ল্যাগ যুক্ত করেছে গুগল। এটি সেভ অ্যাপ কম্বিনেশনস অপশন চালুতে সহায়তা করে।

বর্তমানে হিডেন ফ্ল্যাগ অপশন চালু করলেও কোনো লাভ হবে না। কেননা ফিচারটি এখনো পরিপূর্ণতা পায়নি। ফিচারটির উন্নয়ন শেষ হলে ব্যবহারকারীরা সেভ অ্যাপ কম্বিনেশন অপশন ব্যবহার করতে পারবে। যারা একই সঙ্গে দুটি অ্যাপ চালাবে শুধু তাদের জন্যই এটি সহায়ক হবে।

নতুন অপারেটিং সিস্টেমের বিষয়ে গুগলের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। সে কারণে কবে নাগাদ নতুন ফিচারটি প্রকাশ্যে আসবে সে বিষয়েও সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *