অমিক্রনের নতুন উপধরন ‘এক্সই’ কতটা ভয়ংকর?

স্বাস্থ্য স্লাইড

এপ্রিল ৫, ২০২২ ৮:১৮ পূর্বাহ্ণ

স্বাস্থ্যবিধির ওপর জোর দেওয়ার পাশাপাশি টিকাকরণ কার্যক্রম অব্যাহত থাকায় বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে চলে এসেছে করোনা পরিস্থিতি। খানিকটা স্বস্তির মধ্যেই নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে অমিক্রন ধরনের একটি উপধরন।

এক্সই নামে এই উপধরনটি শনাক্ত হয়েছে যুক্তরাজ্যে। দেশটির স্বাস্থ্য সুরক্ষা সংস্থার বরাত দিয়ে ব্রিটেনের সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, অমিক্রনের মূল উপধরনটির চেয়ে এটি আরও বেশি সংক্রামক। ছয় শতাধিক মানুষের এক্সই উপধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এক্সই করোনাভাইরাসের এমন ধরন, যা ওমিক্রনের বিএ ওয়ান ও বিএ টুর মিশ্রণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, এই এক্সই ধরন ওমিক্রনের বিএ টু ধরনের চেয়ে ১০ শতাংশ বেশি সংক্রামক।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা জানিয়েছে, বর্তমানে ৩টি কোভিড হাইব্রিড ঘোরাফেরা করছে। এক্সই ছাড়াও এক্সডি ও এক্সএফ নামে এ রকম আরও দুটি উপধরন পর্যবেক্ষণে রেখেছেন তারা।

বিশেষজ্ঞরা বলছেন, এক্সইর চেয়ে অনেক বেশি ভয়ংকর হতে পারে এক্সডি। যার সন্ধান মিলেছে জার্মানি, নেদারল্যান্ডস ও ডেনমার্কে। এই মিউটান্টের মধ্যে রয়েছে ডেলটার স্ট্রাকচারাল প্রোটিন। আর এক্সএফ ডেলটা ও বিএ.১-এর পরিবর্তিত রূপ। ধরনটি শুধু যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে। তবে নতুন উপধরনের সংক্রমণের ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হতে আরও তথ্য-উপাত্ত প্রয়োজন বলে জানিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *